Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পায়রা বন্দরের মাস্টারপ্ল্যান তৈরিতে পরামর্শক নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

পায়রা বন্দরের উন্নয়নে মাস্টার প্ল্যান তৈরির জন্য পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ করা হয়েছে নেদারল্যান্ডের রয়েল হাসকনিং ডিএইচভি-সহ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষণা, পরীক্ষা ও পরামর্শক ব্যুরো (বিআরটিসি)। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে পরামর্শক নিয়োগ সংক্রান্ত একটি চুক্তিপত্র সই করা হয়।
পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম, বিআরটিসি, বুয়েটের পরিচালক অধ্যাপক ড. মো. শামসুল হক এবং রয়েল হাসকনিং’র স্ট্র্যাটেজিক বিজনেস ডিরেক্টর এরিক স্মিট নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে সই করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ উপস্থিত ছিলেন। এ মাস্টারপ্ল্যান নির্মাণে ব্যয় হবে প্রায় ১২৫ কোটি টাকা। এ কাজে বুয়েটের ২৯ জন বিশেষজ্ঞ প্রফেসর ও রয়েল হাসকনিং ডিএইচভি’র ৬১ জন বিশেষজ্ঞ অংশ নেবেন। পরামর্শক প্রতিষ্ঠান ২৪টি ডেলিভারেবলস রিপোর্ট (সমীক্ষা ও ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রোফর্মা) প্রণয়ন করবে। ডিটেইল মাস্টারপ্ল্যানসহ অন্য রিপোর্ট প্রণয়নে ১৮ মাস সময় লাগবে।
পায়রা বন্দর উন্নয়নে মধ্যমেয়াদী পরিকল্পনার আওতায় প্রথম টার্মিনাল নির্মাণ, রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং ও রক্ষণাবেক্ষণ, ড্রাইবাল্ক/কোলটার্মিনাল নির্মাণ, ভারতীয় ঋণ সহায়তায় মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণ করা হবে।
এছাড়া দীর্ঘমেয়াদী পরিকল্পনায় নির্মাণ করা হবে ট্রান্সশিপমেন্ট কন্টেইনার টার্মিনাল, ডিপওয়াটার কন্টেইনার টার্মিনাল, অফশোর টার্মিনাল/সাৎপ্লাইবেস, কোর পোর্ট ইনফ্রাসট্রাকচার, নবায়নযোগ্য বিদুৎ উৎপাদন, হাউজিং এডুকেশন হেলথ ফ্যাসিলিটিজ, টাওয়েজ হারবার টাগস্, ইন্টারনাল ফেরি টার্মিনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ