Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদূত-বাণিজ্যমন্ত্রী বৈঠক বিনিয়োগ বাড়াতে জাপানের প্রতি আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, জাপান বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে জাপান বাংলাদেশকে অনেক সহযোগিতা দিয়েছে। জাপানী সাহায্য সংস্থা এখনো বাংলাদেশে কাজ করছে। অনেক জাপানী বাংলাদেশে কর্মরত আছে। জাপানের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের।
বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। জাপান নারায়ণগঞ্জ জেলা আড়াই হাজার উপজেলা এবং চট্রগ্রামের মীরেরসরাই উপজেলায় দু’টি স্পেশাল ইকনোমিক জোনে জাপান বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এজন্য জাপানের প্রতি বাংলাদেশের কৃতজ্ঞতা জানাচ্ছি। জাপানী বিনিয়োগকারীগণ বাংলাদেশ সফর করলে এবং বাংলাদেশের ব্যাবসায়ীগণ জাপান সফর করলে উভয় দেশের ব্যবসায়ীগণ বেশি আত্মবিশ্বাসী হবেন। এতে করে বাণিজ্য ক্ষেত্রে উভয় দেশ লাভবান হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি গতকাল বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এরসাথে মতবিনিময়ের সময় এ সব কথা বলেন। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ট বন্ধুরাষ্ট্র। জাপান ও বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। জাপান বাংলাদেশের সাথে বাণিজ্যিক ও অর্থনৈতিক স¤র্ক বৃদ্ধি করতে আগ্রহী। বাংলাদেশ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। এতে জাপান খুশি। জাপান বাংলাদেশে বিনিয়োগ বাড়াবে। বাণিজ্যের জন্য বাংলাদেশ বেশ ভালো। জাপান বাংলাদেশে অনেক গাড়ি রপ্তানি করে। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি মহাখালিতে আইপিএইচ স্কুল এন্ড করেজের আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। পরে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে নরডিক কান্ট্রির সুইডেন এর রাষ্ট্রদূত মিস চারলুট্টা, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল বেলেকেন এবং ডেনমার্কের সরাষ্ট্রদূত উইনি ইসট্রাপ পেটারসেন এর সাথে মতবিনিময় করেন। বিকেলে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অফ বাংলাদেশ (আইবিএফবি) এবং বাংলাদেশ এসোসিয়েশন এন্ড ইনফরমেশন সার্বিস (বেসিস) এর দু’টি বিজনেস প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ