Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চিকিৎসক সঙ্কটে সেবা ব্যাহত

রাজবাড়ী সদর হাসপাতাল

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

১০০ শয্যার রাজবাড়ী সদর হাসপাতালটিতে ৪২ জন চিকিৎসকের স্থানে রয়েছে মাত্র ১৮ জন। এছাড়াও ৮টি ওয়ার্ডের তিন শিফটে কাজ করার জন্য রয়েছে মাত্র ৮ জন পরিচ্ছন্নতা কর্মী। এলাকাবাসী বলছেন, রাজবাড়ী সদর হাসপাতালটি চিকিৎসক সঙ্কট ও অপরিষ্কার পরিবেশে যেন রুপ নিয়েছে দুর্গন্ধ আর ময়লার ভাগাড়ে।
জানা গেছে, রাজবাড়ী জেলার প্রায় ১৫ লাখ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২০০৮ সালে রাজবাড়ী সদর হাসপাতালটি ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় রুপান্তরিত করা হয়। একশ’ শয্যা বিশিষ্ট রাজবাড়ী সদর হাসপাতালটি ইনডোর ও আউটডোর মিলিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ শত রোগীর স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। হাসপাতালটি একশ শয্যায় রুপান্তরিত হওয়ার পর তৈরি হয়েছে নতুন ভবন কিন্তুু বাড়েনি জনবল। ১০ বছর পার হয়ে গেলেও ৫০ শয্যার জনবল দিয়েই চলছে হাসপাতালটি। আর এতেই স্বাস্থ্যসেবার ব্যঘাত ঘটছে চরমে।
রাজবাড়ীর নতুন বাজার এলাকার বাসিন্দা আল মামুন জানান, পর্যাপ্ত চিকিৎসক না থাকায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হচ্ছে। অনেকে আবার চিকিৎসা সেবা না নিয়েই চলে যেতে হচ্ছে। রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী আনোয়ারা বেগম জানান, শুধু চিকিৎসক সঙ্কট নয় এই হাসপাতালে নিয়মিত ঝাড়– দেয়া হয় না। কুকুর আর বিড়াল হাসপাতালের মধ্যে দিয়েই ঘোরাফেরা করে। টয়লেটের দরজা ভাঙা, ড্রেনেজ ব্যবস্থা খুবই খারাপ যে কারণে দুর্গন্ধ আর ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে হাসপাতালটি।
রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিপক কুমার বিশ্বাস বলেন, সদর হাসপাতালের এমন দুরাবস্থার কথা স্থানীয় সংসদ সদস্য, স্বাস্থ্য মন্ত্রণালয়ে বার বার বলার পরও কোন ক‚ল-কিনারা হচ্ছে না। সব শেষ গত নভেম্বর মাসে চার জন চিকিৎসের যোগদান করার কথা থাকলেও তারা কেউ যোগদান করেনি। এখন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়ে জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে হাসপাতালটি। হাসপাতালে কর্মরত সকল চিকিৎসক নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। হাসপাতালে কর্মরত সকলের হাজিরা নিশ্চিত করতে ইলেকট্রিক ডিভাইস বসানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ