Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিজিবি কার স্বার্থ রক্ষা করছে?- মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২৬ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আইন শৃঙ্খলা বাহিনীর হাতে অস্ত্র থাকলেই তা ত্বরিৎ প্রয়োগ করা সুশাসনের লক্ষণ হতে পারে না। বরং তা বেপরোয়া ও বেআইনী কর্মকা-েরই অংশ। সুদীর্ঘ সময় ধরে ভারতীয় বিএসএফ সীমান্তে বাংলাদেশীদের হত্যা করে আসছে। এর সঙ্গে দেশের বিজিবি-ও যদি যুক্ত হয় তাহলে সীমান্তবর্তী মানুষজনের জীবনের আর কোন নিরাপত্তা রইল না। এখন জনগণ প্রশ্ন করছে-বিজিবি কার স্বার্থ রক্ষা করছে? এরকম পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশে জঙ্গলের রাজত্ব স্থায়ীভাবে আসন লাভ করবে। গণসম্মতিহীন সরকার প্রতিষ্ঠিত থাকলেই কেবলমাত্র প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী বেআইনী কর্মকা- চালাতে উৎসাহী হয়। কারণ তাদের কোন জবাবদিহিতা করতে হয় না।

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বিজিবি ও গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষে চার জন গ্রামবাসী নিহত ও আহতের ঘটনায় বুধবার (১৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। হরিপুরের বহরমপুর এলাকায় বেতনা সীমান্তে বিজিবি ও গ্রামবাসীদের সঙ্গে সংঘর্ষে চার জন গ্রামবাসীর নিহত ও অসংখ্য মানুষের আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদও জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, কোন মানুষকেই বিচার বহির্ভূতভাবে হত্যা করা আইন সম্মত নয়। তিনি বলেন, ৩০ ডিসেম্বরের নির্বাচনে মধ্যরাতে আইন শৃঙ্খলা বাহিনীকে দিয়ে মহাভোট ডাকাতির মহা আয়োজন অনুষ্ঠিত করার জন্যই দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীকে আইনানুগ কাজে অনীহা প্রকাশ করতে দেখা যাচ্ছে। গুম-খুন-অপহরণ-নারী শিশু নির্যাতন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কারণ আইন শৃঙ্খলা বাহিনীকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে গিয়েই সামাজিক অপরাধীরা দেশব্যাপী দাপিয়ে বেড়াচ্ছে। সামাজিক অনাচার এখন ভয়াবহ মাত্রা লাভ করেছে। আতঙ্ক ও ভয় দেশের মানুষকে গ্রাস করে ফেলেছে। দেশ এখন নৈরাজ্যের অন্ধকারে ডুবে গেছে। রাজধানী থেকে শুরু করে দেশের প্রত্যন্ত সীমান্তবর্তী অঞ্চলেও রক্ত ঝরছে। ক্ষমতার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা ধরাছোঁয়ার বাইরে বলেই রক্তঝরার পরিমাণ দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। এই অরাজক পরিস্থিতি চলতে পারে না।

বিএনপি মহাসচিব বলেন, অত্যাচারিত জনগণের অন্তঃরুদ্ধ ক্ষোভ যেকোন মূহুর্তেই বিস্ফোরিত হবে। দেশের মানুষ সকল ভয়ভীতি অতিক্রম করে দুঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করবেই। তিনি হরিপুরের ঘটনায় নিরপেক্ষ তদন্ত করে প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

 

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৫০ পিএম says : 0
    এই সংবাদটা পড়ার পর আমার বিশ্বাস হয়েছে এটা আল্লাহ্‌র একটা হেকমত মানে এযাবত ২০০৯ সাল থেকে বিএনপি জামাত আল্লাহ্‌র অনেক অনুকম্পা পেয়েও সেটা কাজে লাগাতে পারেন নি কারন আল্লাহ্‌র হেকমত বুঝতে পারেনি তারা। আল্লাহ্‌ আমাদেরকে বিভিন্ন ভাবে উদাহরণ দিয়ে সাথে সাথে বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। কিন্তু সেটা আমরা কাজে লাগাতে পারিনা এতে আল্লাহ্‌ কি বুঝাতে চান সেটাই আমরা বুঝি না। এজন্যেই আমরা বার বার শয়তানের প্রোরচনায় পরে ভ্রান্ত পথে হাটতে থাকি এটাই সত্য। ঠাকুর গায়ের হরিপুরের ঘটনা একটা অস্বাভাবিক ঘটনা এটাকে পঁজি করে সরকারি দলের বিপক্ষে তুলকালাম কান্ড ঘটানো সম্ভব কিন্তু আমি জানি সেট বিএনপি জামাত পারবে না। কারন আল্লাহ্‌ তাদেরকে বুঝানোর জন্যেই এইসব ঘটনা ঘটায়ে তাদেরকে বুঝাতে চাইছেন আল্লাহ্‌ যেটা পছন্দ করেন সেটাই যেন এনারা করেন। আমি বলতে চাই আল্লাহ্‌ ’৭১ সালে বাংলাদেশ সৃষ্টি করেছিলেন বাঙালী জাতীর জন্যে এবং পাকিস্তানিদেরকে বিতাড়িত করেছিলেন। এরমানে হচ্ছে এই দেশে পাকিস্তানিদের কোন যায়গা নেই কাজেই বাংলাভাষী পাকিস্তানিদের দোসরদেরও এখানে থাকতে হলে বাঙালীদের মত করেই থাকতে হবে। আল্লাহ্‌ কোরানে বলেছেন তিনি একবার সদ্ধান্ত নিয়ে নিলে সেটার পরিবর্তন করেন না। তাহলে কি দাড়াচ্ছে এই দেশ বাংলাদেশ আমরা মুক্তিযোদ্ধারা পাকিস্তানিদের বিতাড়িত করে আমাদের মানে বাঙালীদের জন্যে স্বাধীন বাংলাদেশ চেয়েছিলাম। আল্লাহ্‌ সেটা মনজুর করেছেন কাজেই এটার আর কোন পরিবর্তন হতেই পারেনা সেটা আপনারা (বাংলা ভাষী পাকিদের দোসরেরা) যতই চাননা কেন সেটা হবার নয়। সেজন্যেই বলছি বাংলাদেশী জাতীয়তাবাদ এই দেশে চলবে না সেজন্যে আবার যুদ্ধ করে আল্লাহ্‌কে রাজী খুশী করিয়ে করতে হবে যানাকি অসম্ভব। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে আল্লাহ্‌র হেকমত বুঝার, জানার এবং সেইভাবে চলার ক্ষমতা দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ