Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পরকীয়ায় উভয়েরই সমান শাস্তি চেয়ে হাইকোর্টে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

পরকীয়ায় উভয়েরই সমান শাস্তি চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইশরাত হাসান এ রিট দায়ের করেন। এতোদিন বাংলাদেশের দন্ডবিধির ৪৯৭ ধারা অনুয়ায়ী পরকীয়া অথবা ব্যাভিচারে অপরাধে শাস্তি দেয়া হতো। রিটে ওই ধারার বাতিল বা সংশোধনী চাওয়া হয়েছে।
দন্ডবিধির ৪৯৭ ধারায় বলা হয়, যদি কোনো ব্যক্তি এমন কোনো নারীর সঙ্গে তার স্বামীর সম্মতি ছাড়া যৌনসঙ্গম করেন এবং অনুরূপ যৌনসঙ্গম যদি ধর্ষণের অপরাধ না হয়, তাহলে সে ব্যক্তি ব্যভিচারের দায়ে দায়ী হবে। যার শাস্তি অনধিক ৫ বছর পর্যন্ত যেকোনো মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদন্ডসহ উভয় দন্ড। কিন্তু এক্ষেত্রে একইভাবে ওই অপরাধে জড়িত নারীকে দুষ্কর্মের সহায়তাকারি হিসেবে দেখা হলেও, দৃষ্টান্তমূলক শাস্তির উপযুক্ত বলে গণ্য করা হয়নি। রিটে ৪৯৭ ধারা কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জিও জানানো হয়। পাশাপাশি ধারাটি সংশোধনের নির্দেশনাও চাওয়া হয়েছে। এতে আইন মন্ত্রণালয়ের আইন সচিব ও লেজিসলেটিভ ও ড্রাফটিং বিভাগের সচিবকে বিবাদী করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ