Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

১০ বছর ধরে সিবিএ নেতার দখলে সরকারি গাড়ি!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত স্টেনো টাইপিস্ট ও সিবিএর সাবেক সাধারণ সম্পাদক আলাউদ্দিন মিয়া। প্রায় ১০ বছর ধরে সরকারের একটি পাজেরো গাড়ি অবৈধভাবে ব্যবহার করছেন। ঢাকা মেট্রো ঘ-১১-২৮২৭। ২০১৭ সালে তিনি অবসরে গেছেন। তারপরও তিনি গাড়ি ব্যবহার করছেন। এই দীর্ঘ সময় গাড়ি বাবদ তেল ও ড্রাইভারসহ সরকারের ব্যয় হয়েছে প্রায় কোটি টাকার বেশি। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত তৃতীয় শ্রেণির কর্মচারী আলাউদ্দিন মিয়ার অবৈধভাবে ব্যবহৃত পাজেরো ওই গাড়িটি উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি টিম। গতকাল সোমবার রাজধানীর মতিঝিল এলাকা থেকে দুদকের অ্যানফোর্সমেন্টের একটি টিম গাড়িটি উদ্ধার করে। দুদকের সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম অভিযান পরিচালনা করে।
আলাউদ্দিন মিয়া ২০১৭ সালের আগস্টে অবসরে যান। তিনি তখন পিডিবির নকশা ও পরিদর্শন পরিদপ্তরের স্টেনো টাইপিস্ট পদে ছিলেন। গত আগস্টে তার অবসরোত্তর ছুটির সময়সীমাও শেষ হয়েছে। তিনি পিডিবির সিবিএর সাবেক সাধারণ সম্পাদক ছিলেন বলে জানিয়েছেন দুদকের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী। তিনি সাংবাদিকদের জানান, একটি অভিযোগের ভিত্তিতে ওই গাড়িটি উদ্ধার করা হয়। গাড়ি উদ্ধারের সময় এর চালক ছাড়া কেউ ছিলেন না। চালকের বক্তব্য রেকর্ড করে তাকে ছেড়ে দেয়া হয়। গাড়িটি পিডিবির নামে বরাদ্দ থাকলেও ওই কর্মচারী কোনোভাবেই ব্যবহার করতে পারেন না। ২০০৯ সাল থেকে গাড়িটি ব্যবহার করছেন জানিয়ে তিনি বলেন, গাড়িটির পেছনে প্রতি মাসে ৪৫০ লিটার তেল ব্যবহার হয়েছে; নয় বছরে তেল বাবদ ৩৫ লাখ টাকার বেশি অর্থ ব্যয় হয়েছে। এছাড়া এই সময়ে ৩৭ লাখ টাকা গাড়ির চালকের বেতন বাবদ ব্যয় হয়েছে। মুনীর চৌধুরী বলেন, অভিযোগ পেলে সরকারে পরিবহনপুলের এরূপ অপব্যবহার হচ্ছে কি না তা খতিয়ে দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ