Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রায়সহ আদালতের সব দাপ্তরিক কাজ বাংলাভাষায় চান ডেপুটি স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

উচ্চ আদালতের রায় লেখার মাধ্যমে ভাষা শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদনের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। একইসাথে উচ্চ আদালতে রায় লিখাসহ দাপ্তরিক সব কাজ বাংলা ভাষায় লিপিবদ্ধ করার উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানান তিনি।
জাতীয় প্রেসক্লাবে গতকাল সোমবার বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে এই আহ্বান জানান। ডেপুটি স্পিকার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের সংবিধানে সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলনের বাধ্যবাধকতা রয়েছে। তাই যেসব সম্মানিত বিচারকগন এখনো ইংরেজি ভাষায় বিচারের রায় লিখছেন তাদের উচিত বাংলা ভাষায় বিচারের রায় লেখাসহ আদালতের সমস্ত দাপ্তরিক কাজ বাংলাভাষায় লিপিবদ্ধ করার উদ্যোগ গ্রহন করা।
বিগত নির্বাচনে জনগনের ভোটে নির্বাচিত বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের সংসদ সদস্যদের অন্ধভাবে সরকারের সমালোচনা না করে সংসদে এসে জনগনের কথা বলার আহবানও জানান ডেপুটি স্পিকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ