Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণ এশিয়া এক চরম রাজনৈতিক ক্রান্তিকাল অতিক্রম করছে

মুক্তিভবনে মুজাহিদুল ইসলাম সেলিম

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, দক্ষিণ এশিয়া আজ এক চরম রাজনৈতিক ক্রান্তিকাল অতিক্রম করছে। ঢাকায় সফররত বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের নেতৃবৃন্দ গতকাল মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি’র নেতৃবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি একথা বলেন।

সফররত ছাত্র-যুব নেতাদের স্বাগত জানিয়ে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, একদিকে মার্কিন সাম্রাজ্যবাদ ভারতের সঙ্গে হাত মিলিয়ে তার প্রভাব বলয় বৃদ্ধির কাজে নিয়োজিত। একইসঙ্গে সাম্রাজ্যবাদ চীনকে চারদিক থেকে ঘিরে ফেলার নীতি নিয়ে অগ্রসর হচ্ছে। তারা এ অঞ্চলের বাম-প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনকে স্তব্ধ করে দিতে চায়। এজন্য তারা ভোট ডাকাতি ও ষড়যন্ত্রের মাধ্যমে নিজেদের পছন্দসই শাসকদের ক্ষমতায় বসাচ্ছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি এই চক্রান্তের বিরুদ্ধে বিরামহীনভাবে লড়ছে।
তিনি বলেন, সিপিবি আশা করে, এই অঞ্চলের প্রগতিশীল ছাত্র-যুবরা আগামী দিনে সাম্রাজ্যবাদ, জঙ্গীবাদ ও অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে জোরদার আন্দোলন গড়ে তুলবে। সভায় ছাত্র-যুব নেতৃবৃন্দ সাম্রাজ্যবাদ এবং জঙ্গিবাদের বিরুদ্ধে ছাত্র-যুবদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে সাম্রাজ্যবাদ এবং জঙ্গীবাদ মুক্ত এশিয়া প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার আহ্বান জানান। সভা শেষে নেতৃবৃন্দ সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয় ঘুরে দেখেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন সিপিবি’র নেতাদের মধ্যে দলের প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, আন্তর্জাতিক বিভাগের প্রধান হাসান তারিক চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ কিবরিয়া। বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহ-সভাপতি কল্পনা মধুভাষিণীর নেতৃত্বে এই প্রতিনিধি দলে আরো ছিলেন বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের কো-অর্ডিনেটর এবং ইয়ুথ ফেডারেশন নেপালের সভাপতি সুন্দার ভাশাল, অল ইন্ডিয়া ইয়ুথ ফেডারেশনের নেতা গিরিষ আনন্দ পান্ডে, যুব ইউনিয়নের সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল এবং সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, ছাত্র ইউনিয়ন সভাপতি জিএম জিলানী শুভ এবং সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সভায় দক্ষিণ এশিয়ার ছাত্র যুব আন্দোলনের সাম্প্রতিক নানা অভিজ্ঞতা নিয়ে আলোচনা হয়, বাংলাদেশ এবং আন্তর্জাতিক রাজনীতি বিষয়েও মতবিনিময় করা হয়। ঢাকায় সফররত বিভিন্ন দেশের যুব নেতারা বলেন, বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশে ধর্মীয় জঙ্গীবাদ, সন্ত্রাসবাদ চরম আকার ধারণ করেছে। সাম্রাজ্যবাদ এই অপশক্তির সঙ্গে হাত মিলিয়ে এই অঞ্চলে তার আধিপত্য জোরদার করছে। তাদের এই চক্রান্তে এই অঞ্চলের ছাত্র-যুবরা মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণ সমাজের সোনালী ভবিষ্যৎ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ