Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সড়ক দুর্ঘটনায় সূচির মৃত্যু

চালককে গ্রেফতারের দাবিতে মানববন্ধন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর উত্তরায় মাইক্রোবাস চাপায় স্কুলছাত্রী ফাইজা তাহসিনা সূচির মৃত্যুর ঘটনায় দায়ী চালককে গ্রেফতারের দাবিতে মানববন্ধন করেছে স্বজনরা ও তার সহপাঠীরা। দুর্ঘটনাস্থল উত্তরার ১৮ নম্বর সেক্টরের ১০ নম্বর সেতুর কাছে গতকাল শুক্রবার এই মানববন্ধনে মাইলস্টোন স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী, অভিভাবক এবং স্থানীয় বাসিন্দারা অংশ নেন। নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রধান ইলিয়াস কাঞ্চনও মানববন্ধনে অংশ নেন। মানববন্ধনে অভিযোগ করা হয়, ঘটনার পর তিন দিন পেরিয়ে গেলেও পুলিশ সেই মাইক্রোবাসের চালককে গ্রেফতার করতে পারেনি।
আগামী ২৪ ঘণ্টার মধ্যে চালককে আটক করে আইনের আওতায় আনা, উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের সামনের সড়কে গতিরোধক দেওয়া এবং ১০ নম্বর সেতু ও সেতু থেকে অ্যাপার্টমেন্ট প্রকল্পের পাশের সড়কটি ফাইজার নামে নামকরণের দাবি জানানো হয় এ কর্মসূচি থেকে। ফাইজা তাহসিনা সূচি উত্তরার মাইলস্টোন স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ত। তার বাবা ফাইজুল ইসলাম দৈনিক ইত্তেফাকের একজন সহকারী সম্পাদক। গত ৫ ফেব্রæয়ারি সকালে বাবার হাত ধরে স্কুলে যাওয়ার পথে শুটিংয়ের কাজে ব্যবহৃত একটি মাইক্রোবাসের চাপায় সূচির মৃত্যু হয়।
নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রধান ইলিয়াস কাঞ্চন মানববন্ধনে বলেন, সড়কে যে অনিয়মগুলো আছে, সেগুলো দূর না করলে দুর্ঘটনাও বন্ধ হবে না। সেই কাজগুলো কিন্তু বাস্তবায়ন হচ্ছে না। সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনা থাকার পরেও সেই কাজগুলো বাস্তবায়ন করা হচ্ছে না। গত অক্টোবরে একটি আইন পাস করানোর জন্য আমি অনেক চেষ্টা করেছি। এই আইনের জন্য পরিবহন খাতের লোকজন আমাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে। তারপরেও সেই আইনটির বাস্তবায়ন হয়নি।
তিনি বলেন, প্রায় ১৮ লাখ চালক ভুয়া ড্রাইভার্স লাইসেন্স নিয়ে রাস্তায় গাড়ি চালাচ্ছে। এই চালকেরা যতদিন ‘সঠিক প্রশিক্ষণ’ না পাচ্ছে, ততদিন সড়ক দুর্ঘটনা রোধ করা যাবে না। উত্তরা ১৮ নম্বর সেক্টর কল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ দাবি করেন, এই দুর্ঘটনার দায় রাজউককে নিতে হবে। কারণ রাজউকের এই প্রকল্প এলাকায় দুটি স্কুল থাকার কথা। তারা বরাদ্দপ্রাপ্তদের ফ্ল্যাট উঠতে বললেও এখন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান, মাঠ, পার্ক, কাঁচাবাজারের ব্যবস্থা করেনি। উত্তরা ১৮ নম্বর সেক্টর কল্যাণ সমিতির সভাপতি সালাহউদ্দিন কাইজারের সভাপতিত্বে এ মানববন্ধনে অন্যদের মধ্যে সমিতির সাধরণ সম্পাদক মো. নুরুদ্দিন, রাজউক উত্তরা এপার্টমেন্ট ওনার্স সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা কামাল বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ