Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাণিজ্য মেলায় চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের

কেমিক্যালমুক্ত পণ্যে ব্যাপক সাড়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

ভেজালমুক্ত খাবার যেন রাজধানীবাসির জন্য সোনার হরিণ। আর সেটা যদি হয় বাণিজ্য মেলায়, তাহলেতো কথাই নেই। তাই বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের কেমিক্যালমুক্ত স্বাস্থ্যসম্মত খাদ্যপণ্য সরবরাহে স্টল বসিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন। মেলার ১৬৭/এল নং স্টলে চিনি, মধু, চাল, ভিনেগার, ডাল, সরিষার তেল, হলুদ, মরিচ, জৈব সার ও গো-খাদ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করা হচ্ছে। আর কেমিক্যালমুক্ত স্বাস্থ্যসম্মত পণ্য পাওয়ায় এই স্টলে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ও বেশি। আগামী ৯ ফেব্রুয়ারি পর্দা নামছে ২৪ তম আন্তর্জাতিক বাণিজ্য মেলার। তাই শেষ সময়ে ক্রেতা-দর্শনার্থীরা স্টলে এসে কোন না কোন পণ্য ক্রয় করছেন।
প্যাভিলিয়নের ডেপুটি ম্যানেজার (এডমিন) মো. আসিফ মামুন ও মো. জাহিদুল ইসলাম জানান, দেশের মাটিতে উৎপাদিত আখের চিনির উপকারীতা সবচেয়ে বেশী। এই চিনি ব্যবহারের ফলে ক্যান্সার, ডায়াবেটিসসহ জটিল রোগ থেকে মুক্ত থাকা যায়। তাই আমরা সবাইকে বলছি দেশী আখের চিনি ও কেরুজ ভিনেগার ব্যবহার করতে। স্টলকর্তৃপক্ষ বলেন, মানুষের মধ্যে সচেতনতা বাড়ায় বিগত বছরের তুলনায় এবার এসব পণ্য বিক্রিতে ব্যাপক সারা পাওয়া যাচ্ছে।
বাণিজ্য মেলায় যেসব পণ্য এসেছে তার মধ্যে ভিনেগার, আখের চিনি, জৈব সার অন্যতম। এছাড়াও দেশে প্রথম বারের মত আখ চাষি ভাইদের জন্য ডিজিটাল পদ্ধতিতে ঋণ ব্যবস্থাপনা ও ঋণ সুবিধা তুলে ধরা হচ্ছে স্টলে। ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য উৎপাদনের জন্য চাষিদের প্রচুর রাসায়নিক সার ব্যবহারের ফলে মাটির উর্বরতা ও উৎপাদনশীলতা আশংকাজনক ভাবে হ্রাস পাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী কেরু এ্যান্ড কোম্পানী (বাংলাদেশ) লিমিটেড তৈরী করছে উন্নত মানের জৈব সার। তাই মাটির স্বাস্থ্য রক্ষার্থে দেশের সেরা জৈব সার ‘কেরুজ সার’ ব্যবহার করার পরামর্শ দেওয়াও হচ্ছে স্টলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ