Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে জুতার সোলে “আল্লাহ” লিখার প্রতিবাদে

ঢাকাস্থ মার্কিন দূতাবাসে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মার্কিন কোম্পানি ‘নাইকি’র বাজারজাত করা “এয়ার ম্যাক্স” জুতার সোলে “আল্লাহ” শব্দের প্রতিরূপ খচিত থাকার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের বিশিষ্টজনেরা। গতকাল ঢাকার মার্কিন দূতাবাসে দেয়া এক স্মারকলিপিতে ওই ঘটনার তীব্র নিন্দা জানানো হয় এবং দায়ীদের শাস্তির দাবি জানানো হয়।
এই প্রতিবাদলিপি পাঠিয়েছেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলম, সাংবাদিক সাইয়্যিদ মুক্তাদুল হুসাইন ও সাংবাদিক মুহম্মদ আরিফুর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট মুহম্মদ মাসুদুজ্জামান, বাংলাদেশ জজ কোর্টের আইনজীবী এডভোকেট মুহম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বাংলাদেশ আওয়ামী ওলামালীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব কাজী মুহম্মদ আবুল হাসান শেখ শরীয়তপুরী, বিশিষ্ট ফার্মাসিস্ট এ.বি.এম. রুহুল হাসান, বিশিষ্ট চিকিৎসক ডাঃ মুহম্মদ আব্দুল আলী, বিশিষ্ট প্রকৌশলী ইঞ্জিনিয়ার মুহম্মদ আমিনুল ইসলাম মিয়া। গতকাল সকালে স্মারকলিপিটি আমেরিকান দূতাবাসে হস্তান্তর করা হয়।
স্মারকলিপিতে বলা হয়, নাইকির জুতার সোলে “আল্লাহ” শব্দটি খোদিত থাকায় বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলমানরা ক্ষুব্ধ। সমগ্র সৃষ্টি জগতের যিনি মালিক; আল্লাহ পাকের পবিত্র নাম মুবারক এমন অপমানজনকভাবে ব্যবহার করার মাধ্যমে সমগ্র মুসলিম উম্মাহর অনূভূতিতে আঘাত করা হয়েছে। এই ঘৃণ্য ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে এর সাথে সম্পৃক্তদের শাস্তি দাবি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ