Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাণিজ্য ঘাটতি ৭৬৬ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

চলতি অর্থবছরের প্রথম ছয় মাস শেষে কমে এসেছে বাণিজ্য ঘাটতি। আমদানির চাপ কমার সাথে সাথে পণ্য বাণিজ্য ঘাটতি কমে এসেছে। ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে পণ্য বাণিজ্যে বাংলাদেশের সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৭৬৬ কোটি (৭ দশমিক ৬৬ বিলিয়ন) ডলার। গত বছরের একই সময়ে এই ঘাটতির পরিমাণ ছিল ৮৬২ কোটি ৮০ লাখ (৮ দশমিক ৬২ বিলিয়ন) ডলার।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ২ হাজার ৭৮২ কোটি ৩০ লাখ (২৭ দশমিক ৮২ বিলিয়ন) ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ। একই সময়ে রফতানি থেকে আয় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৩০ লাখ (২০ দশমিক ১৬ বিলিয়ন) ডলার। এ হিসাবে পণ্য বাণিজ্যে সার্বিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৭৬৬ কোটি ডলার।
সেবা বাণিজ্যে ঘাটতি কমে দাঁড়িয়েছে ১৬০ কোটি ৬০ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ে ২৩৩ কোটি ৯০ লাখ ডলার ছিল। তবে বিদেশি বিনিয়োগ ও বিদেশি সহায়তা ছাড়ের পরিমাণ বাড়ায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সরকারের আর্থিক হিসাবে (ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্ট) উদ্বৃত্ত ধরে রেখেছে বাংলাদেশ।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে আর্থিক হিসাবে উদ্বৃত্ত ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ডলার, এবার একই সময়ে সেই উদ্বৃত্ত রয়েছে ২৬০ কোটি ৮০ লাখ ডলার।
গত অর্থবছরের জুলাই-ডিসেম্বর ১৩৮ কোটি ৫০ লাখ ডলারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাংলাদেশে এসেছিল। চলতি অর্থবছরের একই সময়ে এসেছে ১৫৩ কোটি ২০ লাখ ডলার। এ হিসাবে এই ছয় মাসে এফডিআই বেড়েছে ১০ দশমিক ৬১ শতাংশ।
এই সময়ে মধ্য ও দীর্ঘমেয়াদী ঋণ বাবদ দেশে এসেছে ২৭৩ কোটি ৫০ লাখ ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ১৬ শতাংশ বেশি। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে আমদানি বেড়েছে ৫ দশমিক ৭৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে বেড়েছিল ২৫ দশমিক ২৩ শতাংশ। এছাড়া একই সময়ে রফতানি আয় বেড়েছে ১৪ দশমিক ৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ