Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শতবর্ষী গাছগুলোর তবে এই নিয়তি!

মুরশাদ সুবহানী ও এস এম রাজা: | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বৃক্ষ পরিবেশের ভারসাম্য রক্ষা ও বিশুদ্ধ অক্সিজেনের সরবরাহ করে মানুষ ও অন্যান্য জীবকে টিকিয়ে রাখতে সহায়ক। পরিবেশের উষ্ণতা কমিয়ে ছায়া দেয় রৌদ্র-খর তাপে। উপকারী বৃক্ষ নির্বাক। শতবর্ষ গাছের জীব চলে যাবে, যদিও সেটি মানুষের কল্যাণে। মানুষের কল্যাণকারী আবার মানুষের জন্য নিজের প্রাণ দেবে। এই তো নিয়তি!
পাবনার পাকশী এলাকায় একশত বছর ধরে পরিবেশের ভারসাম্য রক্ষাকারী কালের স্বাক্ষী শতবর্ষের বহু গাছ খুব শিগগিরই কেটে ফেলা হবে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রয়োজনে। গাছগুলোর গায়ে ইতোমধ্যেই লাল চিহ্ন দেওয়া হয়েছে। নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তার কারণে রেলওয়ে ৭০৬ একর জায়গা অধিগ্রহণ করেছেন। রাস্তার দুই ধারে থাকা গাছ-পালা কর্তন এবং বসতী উচ্ছেদ করা হবে। এই মর্মে প্রচারণা চালানো হয়েছে। শতবর্ষের সাক্ষী গাছ কেটে ফেলা হবে। অন্যান্য স্থাপনা উচ্ছেদ হয়ে যাবে। হারিয়ে যাবে বৃটিশ আমলে এবং পরে বাংলাদেশ সরকারের সময় রোপন করা বহু গাছ।
এলাকাবাসী গাছ ও স্থাপনা রক্ষা করার জন্য সাবেক ভূমিমন্ত্রী, বর্তমান এম পি শামসুর রহমান শরীফ ডিলুকে অনুরোধ করেছেন। তিনি বলছেন, বিষয়টি নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে কথা বলবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাছ

১২ সেপ্টেম্বর, ২০২২
২৩ জুলাই, ২০২২
২৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ