Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানুষকে ক্ষমতা দেখাও এসব বরদাশত করব না

চট্টগ্রামে হঠাৎ ভুমি অফিসে মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

‘মানুষকে ক্ষমতা দেখাও, বড় অফিসার হয়ে গেছ, এসব আমি বরদাশত করব না।’ চট্টগ্রামে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় এক সার্ভেয়ারকে উদ্দেশ্য করে এসব কথা বলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। গতকাল রোববার দুপুর পৌনে ১২টায় হঠাৎ ভূমি অধিগ্রহণ শাখা পরিদর্শনে আসেন মন্ত্রী। আচমকা মন্ত্রীকে দেখে চমকে উঠেন কর্মকর্তা-কর্মচারীরা। খবর পেয়ে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনসহ কর্মকর্তারা সেখানে ছুটে যান সেখানে।
চট্টগ্রামে কর্ণফুলীর তলদেশে টানেল, কক্সবাজারমুখী রেললাইনসহ বেশ কয়েকটি মেগাপ্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ চলছে। ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ক্ষতিপূরণ আদায়ে ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতির অভিযোগের মধ্যেই মন্ত্রীর এ ঝটিকা পরিদর্শনে নড়েচড়ে বসেন কর্মকর্তা-কর্মচারীরা। মন্ত্রী প্রথমে সেখানে কাজের খোঁজ-খবর নেন। এরপর ওই শাখায় বিভিন্ন সমস্যা নিয়ে আসা সাধারণ মানুষের সাথে কথা বলে শুরু করেন। একপর্যায়ে বাঁশখালী থেকে আসা কৃষক শিহাব উদ্দিন ভোগান্তির কথা জানান মন্ত্রীকে।

তিনি অভিযোগ করেন, সার্ভেয়ার পরমেশ্বর চাকমা ফাইল আটকে রেখে হয়রানি করছেন। সঙ্গে সঙ্গে মন্ত্রী সার্ভেয়ার পরমেশ্বর চাকমাকে ডেকে পাঠান। এ সময় মন্ত্রী সার্ভেয়ারের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, ফাইল আটকে রাখার প্রবণতা কেনো? মানুষকে ঘুরানো, হয়রানি করা-এসব কেনো? আমরা তো মানুষের সেবা করতে চাচ্ছি। এসবের কারণ কি? তোমরা কি অনেক বড় অফিসার হয়ে গেছো? আমাদের চেয়ে বড় অফিসার হয়ে গেছো? মানুষকে ক্ষমতা দেখাও? এটা তো আমি টলারেট করবো না। সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, একটা মানুষের কত টাকা দরকার। ১২ পার্সেন্ট, ১৫ পার্সেন্ট টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ শুনছি আমি। সরকার বেতন দিচ্ছে না? হারামের পয়সা খেয়ে লাভটা কী?
ভ‚মিমন্ত্রী তার অভিজ্ঞতা থেকে বলেন, নিচের পর্যায়ের কোনো কর্মকর্তার বিরুদ্ধে যদি মন্ত্রী, ডিসিসহ উপরের লেভেলে অভিযোগ আসে, তখন নিচের লেভেলে ফাইল আরও স্লো হয়ে যায়। তখন নানা আইন বের হয়ে যায়। উচ্চপর্যায়ে অভিযোগ গেলে নিম্নপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা আরও বেশি হয়রানি করেন। এ সময় মন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে বলেন, কোনো অনিয়ম, হয়রানি বরদাশত করা হবে না। যারা মানুষকে হয়রানি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রী সাংবাদিক, ভুক্তভোগীসহ সবাইকে সুস্পষ্ট অভিযোগ থাকলে তা জানাতে বলেন। তিনি বলেন, অন্যায় করে কেউ পার পাবে না।

ভ‚মি অধিগ্রহণ শাখায় ভ‚মির মালিকদের ক্ষতিপূরণ দেয়া নিয়ে অনিয়মরোধে ডিজিটাল পদ্ধতি চালুর উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, সংশ্লিষ্ট ভ‚মি মালিকদের ব্যাংক অ্যাকাউন্ডে অনলাইনের মাধ্যমে কিভাবে ক্ষতিপূরণের টাকা পৌঁছানো যায় সে ব্যাপারে কাজ চলছে। পরে মন্ত্রী জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। প্রায় এক ঘণ্টা পর জেলা প্রশাসন কার্যালয় ত্যাগ করেন তিনি।
উল্লেখ্য, মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণে পর চট্টগ্রামে সাংবাদিকদের সাথে এক মতবিনিয়সভায় মন্ত্রী তার মন্ত্রণালয়কে দুর্নীতিম্ক্তু করার ঘোষণা দেন। সেসাথে তিনি অনিয়ম, হয়রানি বন্ধে ভ‚মি অফিসগুলোতে আকস্মিক পরিদর্শনেরও ঘোষণা দিয়েছিলেন। আগের মেয়াদে পাঁচ বছর ভ‚মি প্রতিমন্ত্রী থাকাকালে ভ‚মি অফিসগুলোতে আকস্মিক পরিদর্শনে গিয়ে অনেকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন তিনি।
হয়রানি কমাতে চালু হচ্ছে ইএফটি

ভূমি অধিগ্রহণ অফিসে ভূমি মালিকদের ক্ষতিপূরণ পরিশোধে হয়রানি, ভোগান্তি কমাতে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) সিস্টেম চালু করা হচ্ছে বলে জানান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ঝটিকা পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়ে সেবা নিতে এসে এখনও মানুষ দুর্নীতি-হয়রানির শিকার হচ্ছে। কানুনগো, সার্ভেয়ার, তহশিলদার লেভেলে গিয়ে এই সমস্যাটা বেশি হচ্ছে। এর মূল কারণ হচ্ছে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের টাকা চেকে দেওয়া। হয়রানি, ভোগান্তি কমাতে এ ইএফটি সেবা চালু করা হচ্ছে। এর মাধ্যমে অধিগ্রহণে ক্ষতিগ্রস্তরা ঘরে বসেই ক্ষতিপূরণের টাকা পাবেন। ভূমি সংক্রান্ত সবকিছু ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে। এসব সেবা চালু হলে হয়রানি-ভোগান্তি কমে আসবে।

দুর্নীতিও শূন্যের কোটায় নামবে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। আমরা যারা সরকারে আছি, আমাদের প্রতি সরকার প্রধানের কঠোর নির্দেশনা আছে। আমরা নিজেরাও চাই জনগণ যাতে উন্নত সেবা পায়, হয়রানির শিকার না হয়। এ সময় চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মোমিনুর রশিদ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Faruq Faruq ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    পুরনো পাগল ভাত পায় না নতুন পাগলের আমদানি।
    Total Reply(0) Reply
  • Md Solaiman ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    ঐ সার্ভেয়ারের সাজা চাই
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    সবসময় যেন এই অভিযান চলতে থাকে।
    Total Reply(0) Reply
  • Md Nazim Uddin ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    মন্ত্রী মহোদয় কে অভিনন্দন আশা করছি আপনার এরকম ভালো কাজ চলমান থাকবে।
    Total Reply(0) Reply
  • Md Salah Uddin ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    খুব বড় মন্ত্রী হয়ে গিয়েছেন সার্ভেয়ার কে ক্ষমতা দেখান? আমিতো পরিক্ষা দিয়া চাকরি লইছি আপনি কি ভোটে এমপি হইছেন?
    Total Reply(0) Reply
  • MD Nazimuddin ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    ভূমি অফিসে যারা চাকরি করে এলাকায় ওরা এক এক জন জমিদার ৩য় ৪থ শ্রেণির লোকজন কোটি টাকার মালিক হয়ে আছে এসব বিষয় দেখার জন্য অনুরুধ মন্ত্রী মহদয় এর কাছে
    Total Reply(0) Reply
  • Afzal Hossain Rana ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    এগিয়ে যান মাননীয় মন্ত্রী। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশ এইসব দূর্নীতিবাজ আর ঘুষখোরদের অভয়ারন্য হতে পারে না। যে কোন মূল্যে এই দূর্নীতি স্বমূলে উৎপাটন এখন সময়ের দাবী।
    Total Reply(0) Reply
  • Subir Mukherjee Abir ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    বাংলাদেশের সবচেয়ে দুর্নীতি খাত হইছে ভূমি খাতে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি এ খাত থেকে দুর্নীতিমুক্ত করা।এইখাতে মানুষ বেশি হয়রানির শিকার হয়
    Total Reply(0) Reply
  • এস এম সোহাগ ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    ভালো পদক্ষেপ। আশা করবো আগামী ৫ বছর নিষ্ঠা এবং সততার সাথে কাজ করে যাবেন। জনগণ অন্ধ নয়। ভালো কাজের প্রতিদান তারা দিতে জানে
    Total Reply(0) Reply
  • Abul Kalam Sajal ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    এরা প্রতিনিয়ত ই এসব করছে।এখানে মন্ত্রী স্যার ও ভুল করছে।সাথে সাথে সার্ভেয়ারকে বহিষ্কার করতে পারতেন। দু'একটা বহিস্কার না হলে দুর্নীতি কমবে না
    Total Reply(0) Reply
  • Ochena Pothik ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    খুব ভালো লাগলো... এইভাবে প্রতিটা মন্ত্রী তার অধিনস্থ সব কর্মচারী দের শাসিয়ে জনগনের কল্যানে কাজ করতে বাধ্য করবেন এটাই আশা করি
    Total Reply(0) Reply
  • G.M. Masud Rana ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    আজ আমি খুলনা সার্ভেয়ারকে কাগজ নিয়ার জন্য, ২৫০০০/টাকা ঘুস দিতে হলো, সাংবাদিক পরিচয় দিলে, তিনি আমায় সৎ পথের কষ্ট আর তাদের কাজের পরিধী দেখালেন।
    Total Reply(0) Reply
  • Mohammad Abu Sufian ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    মাননীয় ভুমি মন্ত্রী আপনাকে কক্সবাজার ভুমি অধিগ্রহন অফিসে হঠাৎ পরিদর্শন করার জন্য অনুরোধ জানাচ্ছি। এখানে ফাইল চাড়াতে হলে আপনাকে ১৫% ওদের দিয়ে দিতে হবে। তাই আপনাকে অনুরোধ পরিদর্শন করে সরজমিনে সব কিছু দেখার জন্য।
    Total Reply(0) Reply
  • Rasel Ahmed ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    এগিয়ে যান মাননীয় মন্ত্রী। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশ এইসব দূর্নীতিবাজ আর ঘুষখোরদের অভয়ারন্য হতে পারে না। যে কোন মূল্যে এই দূর্নীতি স্বমূলে উৎপাটন এখন সময়ের দাবী।
    Total Reply(0) Reply
  • MD Zahed Un ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৪১ এএম says : 0
    প্রত্যেক জেলায় উপজেলায় ভুমি অফিসে দুর্নীতি চলে, যারা যারা দুর্নীতি সাথে সম্পৃত্ততা আছে তাদেরকে বহিষ্কার করা উচিৎ, আর তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা উচিৎ,এই সব দুর্নীতি বাজদের বহিষ্কার করলে ,দুর্নীতি বন্ধ হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ