Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যাত্রাবাড়ীতে নকল ওষুধ তৈরি চক্রের ৫ প্রতারক গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

রাজধানীর যাত্রাবাড়ীতে বিশেষ অভিযান চালিয়ে বিভিন্ন কোম্পানির নকল ওষুধ তৈরির সরঞ্জামসহ ৫ প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত শনিবার রাতে এই পাঁচজনকে গ্রেফতার করা হয়। চক্রটি দীর্ঘদিন ধরে একাধিক কোম্পানির নাম ও মোড়ক নকল করে নিজস্ব প্রযুক্তিতে তৈরি ওষুধ বাজারজাত করে আসছে। গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) আবদুল বাতেন এসব তথ্য জানান।
আটক পাঁচজন হলো- আবদুস সোবহান, নাঈমুর রহমান তুষার, রিয়াজুল ইসলাম মৃদুল, নারগিছ বেগম ও ওয়াহিদ। এ সময় তাদের কাছ থেকে ৩০০ পিস নকল ইনসুলিন, ৮৪ হাজার পিস নকল যৌন উত্তেজক ক্যাপসুল, ১০ মিলিগ্রামের ৬৫ পিস অ্যাক্ট্রপিড, বিভিন্ন প্রকার ওষুধ ও সরঞ্জামাধিসহ বিভিন্ন রঙের কৌটা, মেয়াদোত্তীর্ণের তারিখ ও ব্যাচ নং লেখা সম্ভলিত সিল জব্দ করা হয়।
আবদুল বাতেন বলেন, তারা দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ বিভিন্ন ওষুধ সংগ্রহ করে নতুন করে মেয়াদ, ব্যাচ নং, মূল্য সংযোজন করে পুনরায় বাজারজাত করার কথা স্বীকার করে। এসব নকল ওষুধ মানুষের প্রাণহানি ঘটায়। এর মধ্যে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোবহান দীর্ঘদিন ধরে একাধিক কোম্পানির লেবেল ব্যবহার করে নিজস্ব প্রযুক্তিতে উৎপাদিত ওষুধে ভুয়া সিল দেওয়ার কথা স্বীকার করে।
তিনি আরও বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে নকল ওষুধ তৈরি করে শিশুদের দিয়ে নানা কৌশলে বাজারজাত ও সরবরাহ করাতো। বিভিন্ন অখ্যাত ফার্মেসির মাধ্যমে মার্কেটিং করে নকল ওষুধগুলো বেঁচে জনসাধারণকে প্রতারিত করতো। আবদুল বাতেন বলেন, এই চক্রে আরও অনেকে জড়িত রয়েছে। পুরো চক্রটিকে আইনের আওতায় আনতে অভিযান চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ