Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মাঠ পর্যায়ে খাদ্য উৎপাদন নজরদারিতে আনার দাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পরিবেশ দূষণ রোধের পাশাপাশি মাঠ পর্যায়ে খাদ্য উৎপাদন নজরদারিতে আনার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক। ২০১৩ সালের খাদ্য আইন বাস্তবায়নে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের তৎপরতা, মোবাইল কোর্ট, মিডিয়া ও কর্তৃপক্ষের নজরদারিতে ভেজাল ও বিষাক্ত খাদ্য কিছুটা নিয়ন্ত্রণ হলেও এখনো কৃষি ও প্রাণিজাত উৎপাদন প্রক্রিয়ায় ব্যাপকভাবে বিষাক্ত পদার্থ ব্যবহার হচ্ছে। খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে বিষাক্ত পদার্থ ব্যবহারে জনস্বাস্থ্য হুমকির মধ্যে পড়ছে। গতকাল শুক্রবার রাজধানীর কলাবাগানে পবার কার্যালয়ে ‘দূষিত পরিবেশ : নিরাপদ খাদ্য ও জনস্বাস্থ্য’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
সেমিনারে পবা চেয়ারম্যান আবু নাসের খান বলেন, আমাদের চারপাশের পরিবেশ আজ নানাভাবে দূষিত ও বিপর্যস্ত। এ অবস্থায় সকলের জন্য নিরাপদ খাদ্যের জোগান দেওয়া দুরুহ ও জটিল হয়ে পড়েছে। সুস্থভাবে বেঁচে থাকা ও নিরাপদ বাংলাদেশের জন্য অবশ্যই নিরাপদ খাদ্যের জোগান জরুরি। আর নিরাপদ খাদ্যের প্রাথমিক শর্ত হলো দূষণমুক্ত পরিবেশ। এসময় অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন পবা’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেনিন চৌধুরী, সম্পাদক আরিফ উজ্জ্বল,বারিসিকের সমন্বয়কারী পাভেল পার্ন, সামজিক আন্দোলনের প্রতিনিধি হুমায়ন কবীর হিরু প্রমূখ।
পবা ও বারিসিকের পক্ষ থেকে এসময় কয়েকটি দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো, নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর যথাযথ বাস্তবায়ন, নিরাপদ খাদ্য উৎপাদনে সুনির্দিষ্টভাবে জাতীয় বাজেট বরাদ্দ, দেশের প্রতিটি ইউনিয়নে নিয়মিত খাদ্যের মান পরীক্ষা করে জনগণকে জানানোর ব্যবস্থা করা, মাঠ থেকে ভোক্তা পর্যন্ত সকল পর্যায়ে খাদ্যকে কীটনাশকসহ সকল প্রকার ক্ষতিকর রাসায়নিক মুক্ত রাখার ব্যবস্থা গ্রহণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ