Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীকে আহ্বায়ক করে নিকার গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

নতুন সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বায়ক করে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) গঠিত হয়েছে। ২৫ সদস্যের এই কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন এবং ইউনিয়ন স্থাপনের প্রস্তাব বিবেচনা করে দেখবে নিকার। এছাড়া বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা এবং থানার সীমানা পুনর্নিধারণ সংক্রান্ত প্রস্তাব বিবেচনা করারও হবে এর কাজ।
সম্প্রতি মন্ত্রপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়, কমিটির সদস্য হিসেবে রয়েছেন, মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক,স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
এছাড়া বিষয় সংশ্লিষ্ট মন্ত্রী বা প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, লেজিসলেটিভ ও সংসদ সচিব, স্থানীয় সরকার সচিব, আইন ও বিচার সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার), জননিরাপত্তা বিভাগের সচিব, জনপ্রশাসন সচিব, অর্থ সচিব, ভূমি সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো বিভাগ) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরাও নিকারের সদস্য হিসেবে সভায় উপস্থিত থাকবেন। এই কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ