Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাঠি ঘোরানো, হুমকি দেওয়া পুলিশের কাজ নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, পুলিশ প্রজাতন্ত্রের কর্মচারী, জনগণের সেবক। অতএব জনগণের প্রতি বলপ্রয়োগ, লাঠি ঘোরানো ও হুমকি-ধামকি প্রয়োগ করা আমাদের কাজ নয়। জনগণকে ভালোবেশে ও শ্রদ্ধা করে তাদের বিশ্বাস অর্জন করতে হবে। কোনভাবেই জনহয়রাণিমূলক কাজ করা যাবে না। গতকাল ডিএমপি সদর দফতরে ‘পুলিশ সেবা সপ্তাহ-২০১৯’ উপলক্ষে আয়োজিত শোভাযাত্রা শুরুর আগে সহকর্মীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন তিনি।
কমিশনার বলেন, সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য পুলিশের অনেক সদস্য এ বছর পদক পেয়েছেন। পুলিশকে এ গৌরব ধরে রাখতে হবে। তিনি পুলিশ সদস্যদের আচরণ বদলানোর উপর জোর দিয়ে বলেন, জনবান্ধব, নারী ও শিশুবান্ধব পুলিশিং ব্যবস্থা প্রতিষ্ঠা ও জনগণের সাথে কাঙ্খিত সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ঢাকা মহানগরীর প্রায় ২ কোটি মানুষের নিরাপদ ও নির্বিগ্নে ঘুম নিশ্চিতকরণে ডিএমপি অক্লান্ত পরিশ্রম করছে। আমরা জনগণকে সাথে নিয়ে ঢাকা মহানগরী থেকে ভূমিদস্যুতা, সন্ত্রাস, জঙ্গি কার্যক্রম, মাদক, চাঁদাবাজ ও টেন্ডারবাজদের সমূলে উৎপাটন করবো। তিনি বলেন, আমরা দুষ্টের দমন ও শিষ্টের পালন কথায় নয় কাজে প্রমাণ করছি।
ডিএমপি কমিশনার বলেন, ইতোমধ্যে ঢাকা শহরের মাদকের সব আখড়া ভেঙে দেওয়া হয়েছে। মাদককারবারীদের বিরুদ্ধে থানা পুলিশ ও গোয়েন্দারা একযোগে কাজ করছে। প্রধানমন্ত্রী সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। আমরাও সে লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে কাজ করছি। ঢাকা মহানগরী থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের শিখড় উপড়ে ফেলবো। পুলিশের কোনো সদস্য মাদকের সাথে সম্পৃক্ত থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন, ঢাকা মহানগরীর নিরাপত্তার স্বার্থে প্রায় প্রতিটি জায়গায় সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। অপরাধীদের দ্রুত সময়ে সনাক্তের জন্য ৮০ লাখ নগরবাসীর তথ্য ডিএসমপিতে সংরক্ষিত রয়েছে। এর ফলে কেউ অপরাধ করে আর পার পাবে না।
বক্তব্য শেষে ডিএমপি সদর দফতর থেকে পুলিশ সেবা সপ্তাহের বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ঢাকা অফিসার্স ক্লাবের সামনে দিয়ে বেইলী রোড হয়ে শান্তিনগর ক্রসিংয়ে গিয়ে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন ডিএমপি কমিশনার। প্রসঙ্গত, ২৭ জানুয়ারি থেকে ‘পুলিশ সেবা সপ্তাহ-২০১৯’ শুরু হয়েছে। চলবে আগামি শনিবার পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ