Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটি নির্বাচন স্থগিত চেয়ে ফের রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সীমানা নির্ধারণ না করে ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটি করপোরেশনের ৪৮টি ওয়ার্ডে নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত চেয়ে রিট দায়ের করা হয়েছে। গতকাল বুধবার হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ রিটটি দায়ের করেন। হাইকোর্টের একটি বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে। রিটে ঘোষিত তফসিল স্থগিতের পাশাপাশি সীমানা নির্ধারণ সম্পন্ন না করে তফসিল ঘোষণাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। রিটকারী আইনজীবী জানান, সীমানা নির্ধারণ না করে দুই সিটির ৩৬টি ওয়ার্ড এবং সংরক্ষিত ১২টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করায় এই রিট দায়ের করা হয়েছে। এতে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব, বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা ও দুই সিটির মেয়রকে। বৃহস্পতিবার এ বিষয়ে শুনানির জন্য বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে। গত ২২ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা।


এর আগে উপনির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা অপর একটি রিট আবেদনে জারি করা রুল খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সিটি নির্বাচন স্থগিত করে দেয়া আদেশও তুলে নিয়েছিলেন আদালত। মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দেয়। ওই বছরের ২৬ ফেব্রæয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত ২০১৮ সালের ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তী সময়ে আরও ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ