Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্নফাঁস রোধে তৎপর র‌্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে তৎপর থাকবে র‌্যাব। সামাজিক যোগাযোগমাধ্যমেও নজরদারি করা হবে। গতকাল বেলা ১১টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ এসব কথা বলেন। এ সময় তিনি প্রশ্নফাঁস রোধে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ সবার সহযোগিতা চেয়েছেন। আগামী শনিবার থেকে সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

অভিভাবকদের উদ্দেশ্যে র‌্যাব মহাপরিচালক বলেন, আপনারা কোনো ফাঁদে পা দেবেন না। শিক্ষকেরা আমাদের অত্যন্ত শ্রদ্ধার। তারাই জাতি নির্মাণের কারিগর। গত বছর প্রশ্নফাঁসে জড়িত থাকায় কয়েকজন শিক্ষককে গ্রেফতার করতে হয়েছে। আমরা মনে করি, ওই শিক্ষকেরা শিক্ষক নন। আমরা প্রত্যাশা করব, শিক্ষক সমাজের কেউ এ কাজে জড়িত থাকবেন না। গত বছরের প্রসঙ্গ টেনে বেনজির আহমেদ বলেন, প্রশ্ন ফাঁসে ও ব্যবসায় জড়িত থাকার জন্য কয়েকজন ছাত্রকে গ্রেফতার করতে হয়েছে। ফলে ওই ছাত্রদের ভবিষ্যৎ ধ্বংস হয়ে যায়। যদি কোনো শিক্ষার্থীকে এ ধরনের অপপ্রয়াসে দেখা যায়, তাকে গ্রেফতার করা হবে। এমনটি হলে তাদের শিক্ষাজীবন বিনষ্ট হবে যা র‌্যাব কখনোই চায় না। যদি কেউ তার বন্ধু বা সহপাঠীকে এ ধরনের কাজ করতে দেখে, তাহলে সঙ্গে সঙ্গে তা র‌্যাবকে জানাবে। পরীক্ষা চলাকালে র‌্যাবের টিম প্রতিটি কেন্দ্রে ভিজিট করবে। শিক্ষক ও পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলবে। কারো কাছে কোনও ধরনের তথ্য থাকলে র‌্যাবকে জানাবেন। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। র‌্যাবের ডিজি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে আমাদের নিজস্ব গোয়েন্দা টিম রয়েছে। এ ছাড়া অন্যান্য গোয়েন্দা সংস্থা আছে। সবার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে র‌্যাব সামাজিক যোগাযোগমাধ্যমে তৎপর থাকবে। র‌্যাবের কাছে যে সব অ্যাপস আছে, তার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে তদারকি করতে বাহিনীটি সক্ষম হবে। পরীক্ষার সময় গোয়েন্দা নজরদারি, সাইবার পেট্রোলিং ও আন্ডার কভার অপারেশন চলবে। কোচিং সেন্টার বন্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ বলেন, পরীক্ষা চলার সময় কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে সরকারি নিষেধাজ্ঞা পালন হচ্ছে কি না সে দিকেও খেয়াল রাখবে র‌্যাব। নিষেধাজ্ঞার পরও যদি কোনও কোচিং সেন্টার চালু থাকে তবে র‌্যাব ম্যাজিস্ট্রেট নিয়ে গিয়ে সেগুলো বন্ধ করে দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ