Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম থেকে আ.লীগের প্রথম হুইপ সামশুল হক চৌধুরী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৫:৪৩ পিএম

প্রতিমন্ত্রীর মর্যাদায় একাদশ জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পেলেন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। স্বাধীনতার পর চট্টগ্রাম থেকে আওয়ামী লীগ সরকারের প্রথম হুইপের দায়িত্ব পেলেন তিনি। হুইপের দায়িত্ব পাওয়ার খবরে তার নির্বাচনী এলাকাসহ বৃহত্তর চট্টগ্রামে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকেরা দারুণ খুশি। পটিয়া থেকে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত এ সংসদ সদস্য এরআগে নৌ পরিবহন, প্রাথমিক ও গণশিক্ষা এবং পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৮৭ সালে তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর ছিলেন। নবম জাতীয় সংসদে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর নিজ এলাকায় প্রায় আড়াই হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেন তিনি। স্থানীয়দের প্রত্যাশা, হুইপের দায়িত্ব পাওয়ার পর পটিয়ার উন্নয়নে তিনি আরও বেশী ভূমিকা রাখবেন।
১৯৫৭ সালের ২০ জুলাই পটিয়ার রশিদাবাদে জন্মগ্রহণ করেন সামশুল হক চৌধুরী। চট্টগ্রাম কমার্স কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হন। ওই কলেজ থেকে তিনি বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সাল থেকে চট্টগ্রাম আবাহনীর মহাসচিবের দায়িত্ব পালন করছেন এই ক্রীড়া সংগঠক। ঢাকার শেখ রাসেল ক্রীড়াচক্রের পৃষ্ঠপোষক, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য, চট্টগ্রাম ক্রীড়া সংস্থার কার্যকরী সদস্য, এশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন ইউকের বাংলাদেশ শাখার সভাপতি এবং চট্টগ্রাম ফুটবল অ্যাসোসিয়েশনের প্রথম সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন সামশুল হক চৌধুরী।
উল্লেখ্য, আওয়ামী লীগের নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো নতুন সরকারের মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে দুইজন মন্ত্রী ও একজন উপমন্ত্রীর দায়িত্ব পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ