Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১০:৪৫ এএম

একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ বুধবার। ভোটের ফল প্রত্যাখ্যানকারী বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের বিজয়ী সংসদ সদস্যরা শপথ না নেয়ায় তাদের ছাড়াই বসতে যাচ্ছে প্রথম এই অধিবেশন। সংসদ অধিবেশন শুরুর দিন সকালে ঢাকায় প্রতিবাদী মানববন্ধনের কর্মসূচিও দিয়েছে তারা।

নিয়ম অনুযায়ী, প্রথম অধিবেশনের শুরুর দিন ভাষণ দেবেন প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ। পরে অধিবেশনজুড়ে ওই ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা। এর আগে গত ৯ জানুয়ারি প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেন।

আইনি বিতর্কের মধ্য দিয়ে গত ২৮ জানুয়ারি বহুল আলোচিত দশম জাতীয় সংসদের সমাপ্তি হয়েছে। সংসদীয় কমিটিসহ দশম সংসদের অন্যান্য কার্যক্রম ওই দিন থেকে সমাপ্তির আদেশ জারি করা হয়েছে। আর আজ নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের মধ্য দিয়ে দশম সংসদের পুরোপুরি সমাপ্তি ঘটবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, আজ বেলা ৩টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো: ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশন বসবে। শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর শোক প্রস্তাব উত্থাপন ও আলোচনা হবে। অধিবেশন সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ দিকে গত ২৮ জানুয়ারি শেষ হয়েছে দশম জাতীয় সংসদের মেয়াদ। অতীতের ধারাবাহিকতায় এই সংসদ আরো বেশি কার্যকর হবে বলে আশা করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এই সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া আওয়ামী লীগ সরকারি দল ও মাত্র ২২টি আসন নিয়ে বিরোধী দলের ভূমিকা পালন করবে জাতীয় পার্টি।



 

Show all comments
  • Garnet ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম says : 0
    Thank you for posting this awesome article. I'm a long time reader but I've never been compelled to leave a comment. I subscribed to your blog and shared this on my Facebook. Thanks again for a great article! http://www.mesurescalib-tech.com
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ