Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মনোনয়ন যুদ্ধে প্রার্থীরা

উপজেলা পরিষদ নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দেশের অন্যান্য উপজেলার মতো মাগুরা সদর উপজেলা, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলা, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা, রংপুরের পীরগঞ্জ উপজেলা ও নাটোরের সিংড়া উপজেলায় বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া। এসব এলাকার সর্বত্র বিরাজ করছে নির্বাচনী আমেজ। আর প্রার্থীরা ছুটছেন দলীয় মনোনয়ন পেতে। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, আসন্ন উপজেলা নির্বাচনে মাগুরা সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে তরুণ প্রজন্মের পছন্দের তালিকায় রয়েছেন লায়ন জাহিদুর রেজা চন্দন। সাবেক ছাত্রলীগ সদস্য ছাড়াও দীর্ঘদিন তিনি মাগুরা জেলা আ.লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সদর উপজেলার অনেকের মতেই ইউনিয়ন পর্যায়ে যোগাযোগ জোরদার করায় দলীয় মনোনয়নে ইতোমধ্যেই সকলের নজর কেড়েছেন চন্দন। এছাড়াও তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা হওয়ায় তরুণ প্রজন্ম ঝুঁকছে তার পিছনে। উপজেলার উন্নয়ন মানেই দেশের আধুনিকায়ন এমনটিই মনে করেন তরুণ আ.লীগ রাজনীতিবিদ জাহিদুর রেজা চন্দন। এসময় উপজেলার উন্নয়নে তার বিভিন্ন পরিকল্পনার কথা তিনি তুলে ধরেন। তার মতে শুধুমাত্র আর্থ-সামাজিক উন্নয়ন নয়, তরুনদের জন্য রয়েছে তার বিশেষ পরিকল্পনা।
এ ব্যাপারে তিনি বলেন, এই উপজেলার দায়িত্ব পেলে তরুণদের জন্য প্রতিটি ইউনিয়নে ফ্রি-ওয়াইফাই জোন তৈরি করবেন। এছাড়াও প্রতিটি ইউনিয়নে তৈরি হবে পাঠাগার। এছাড়াও গ্রাম পর্যায়ে ক্রীড়া উন্নয়ন ক্লাব তৈরীর পরিকল্পনা রয়েছে।

মাগুরা নির্বাচন কমিশনার ওলিউল ইসলামের দেয়া তথ্য মতে, মাগুরা সদর উপজেলায় নির্বাচন কমিশনের সর্বশেষ হিসাবে মোট ভোটার সংখ্যা দুই লক্ষ ৭৯ হাজার দুইশ আটাশি জন। যার মধ্যে তরুণ ভোটারের সংখ্যা শতকরা ২২ ভাগ।

মাগুরা জেলা ছাত্রলীগের কয়েকজন নেতা জানায়, শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে লক্ষে যিনি কাজ করবেন তাকেই সমর্থন দিবে ছাত্রলীগ। এছাড়াও তরুণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও উদ্যোক্তা হওয়ায় জাহিদুর রেজা চন্দন তরুণদের প্রথম পছন্দ।

চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রামে আগামী ১৮ মার্চ সোমবার দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ২০ জন সক্রিয় হয়ে উঠেছেন। এরই মধ্যে চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন উপজেলা আ.লীগের বর্ধিত সভায় দলীয় মনোনয়ন পাওয়ার জন্য স্ব-হস্তে লিখিত আবেদন করেছেন। আবেদনকারী প্রার্থীরা হলেন- চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও চৌদ্দগ্রাম উপজেলা আ.লীগ সভাপতি আবদুস সোবহান ভুঁইয়া হাসান, আ.লীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী মো. এনামুল হক খোন্দকার, কামাল উদ্দিন, কামরুল হাসান মুরাদ, নেতা আবু তাহের, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি জিএম জাহিদ হোসেন টিপু ও উপজেলা শ্রমিকলীগের সভাপতি সোহেল রেজা ভুলু। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান ও আ.লীগ নেতা এবিএম এ বাহার, কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সামছুল আলম মজুমদার, চৌদ্দগ্রাম উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক মুক্তিযোদ্ধা শৈলপতি নন্দন চৌধুরী, উপজেলা আ.লীগ নেতা জিএম মীর হোসেন মীরু, পল্লী বিদ্যুৎ সমিতি-২ কুমিল্লার পরিচালক জাকির হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এএসএম শাহীন মজুমদার, উপজেলা যুবলীগ নেতা আলমগীর হোসেন বিপ্লব ও সৈয়দ মোঃ আলী আশ্রাফ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আ.লীগের সভাপতি রাশেদা আখতার, যুব মহিলালীগ নেত্রী কাজী আনোয়ারা আক্তার পান্না, রহিমা আক্তার, মনোয়ারা বেগম সাকি ও ফয়জুন্নেছা আমিন। গত সোমবার উপজেলা আ.লীগের বর্ধিত সভায় মনোনয়ন প্রত্যাশীদের আবেদন হাতে পাওয়ার পর তাদের নাম ঘোষণা করেন সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. মুজিবুল হক এমপি।

চেয়ারম্যান পদে আলোচনায় থাকা আ.লীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী আলকরা ইউনিয়নের শিলরী গ্রামের মো. এনামুল হক খোন্দকার দীর্ঘদিন ধরে চৌদ্দগ্রামের প্রত্যন্ত অঞ্চলের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর আদর্শে দীক্ষিত হয়ে তিনি মুজিবুল হক এমপির নেতৃত্বে আ.লীগের রাজনীতি করছেন। চৌদ্দগ্রাম উপজেলার দক্ষিণাঞ্চলের একমাত্র মনোনয়ন প্রত্যাশী তিনি।

গতকাল মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অগ্রগতির জন্য নিয়মিত অক্লান্ত পরিশ্রম করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুজিবুল হক এমপি আমাকে আশির্বাদ ও চেয়ারম্যান পদে মনোনয়ন দিলেই মানুষের জন্য আরও কাজ করার সুযোগ পাবো।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদের জন্য কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় সরাসরি ভোটের মাধ্যমে আ.লীগের দলীয় প্রার্থী নির্বাচন করা হয়েছে। গত সোমবার ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আ.লীগের ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা ভোট দিয়ে এ প্রার্থী নির্বাচন করেন। নির্বাচনে মোট ১৮৯ জন ভোটারের মধ্যে ১৭৬ জন ভোট প্রদান করেন। ফুলবাড়ী উপজেলা আ.লীগের সভাপতি আতাউর রহমান শেখের সভাপতিত্বে এ সময় কুড়িগ্রাম জেলা আ.লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সাধারণ সম্পাদক ও কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীসহ জেলা ও উপজেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্ব›িদ্ব প্রার্থীর মধ্যে ১০৮ ভোট পেয়ে উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার দলীয় প্রার্থী নির্বাচিত হয়েছেন। ৫ জন প্রতিদ্ব›িদ্ব প্রার্থীর মধ্যে ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫১ ভোট পেয়ে দলীয় প্রার্থী নির্বাচিত হয়েছেন উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক ইউপি সদস্য আব্দুল লতিফ। অন্যদিকে ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ৪ জন প্রতিদ্ব›িদ্বর মধ্যে ৬৫ ভোট পেয়ে ফুলবাড়ী উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান আর্জিনা খাতুন আ.লীগের দলীয় প্রার্থী নির্বাচিত হয়েছেন।

এ প্রসঙ্গে উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সরকার জানান, আগামী দিনে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে কাজ করার লক্ষ্যে উর্ধতন নেতৃবৃন্দের উপস্থিতিতে গণতান্ত্রিক পন্থায় দলীয় প্রার্থী নির্বাচন করা হয়েছে।
সিংড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের সিংড়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় আ.লীগের দলীয় প্রার্থী বাছাইয়ে তিন পদে ২০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত ২৬ জানুয়ারি রোববার প্রার্থী বাছাইয়ের শেষ দিনে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন মনোনয়নপত্র জমা দেয়। চেয়ারম্যান পদে পৌর আ.লীগ সভাপতি ও বর্তমান চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, চৌগ্রাম ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, শেরকোল ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল, ইটালী ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফ, তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন ও কলম ইউপির সাবেক চেয়ারম্যান নবীর উদ্দিন সরকার। এ ছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে উপজেলা আ.লীগের সহ-সভাপতি আব্দুল ওয়াদুদ মোল্লা, উপজেলা যুবলীগ সভাপতি শরিফুল ইসলাম শরিফ, সাধারণ সম্পাদক কামরুল হাসান কামরান, পৌর যুবলীগ সভাপতি সোহেল তালুকদার, উপজেলা ছাত্রলীগ সভাপতি খালিদ হাসান, পৌর আ.লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আক্কাস আলী, পৌর আ.লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও কাউন্সিলর আঃ জলিল,সাবেক ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, সরকারী গোল-ই আফরোজ কলেজের সাবেক জিএস মমিন মন্ডল মনোনয়ন ফরম জমা দেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে পৌর যুব মহিলা লীগের সভানেত্রী আমেনা খাতুন মনি, উপজেলা মহিলা আ.লীগের সভানেত্রী শামিমা হক রোজি, পৌর মহিলা আ.লীগের সভানেত্রী রহিমা বেগম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও কেন্দ্রীয় মহিলা যুবলীগের সদস্য আঞ্জুমান আরা এবং সাবেক ইউপি সদস্য মনোয়ারা বেগম দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

উপজেলা আ.লীগ সভাপতি এড.ওহিদুর শেখ আসন্ন সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় ভাবে আ.লীগের দলীয় প্রার্থী বাছাইয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

পীরগঞ্জ (রংপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিন তারিখ ঘোষণা না হলেও রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচনী প্রচারনায় এখন মাঠ চষে বেড়াচ্ছেন। উপজেলার প্রত্যন্ত জনপদগুলোতে এদের দৌড় ঝাঁপ শুরু হয়ে গেছে। প্রত্যেক প্রার্থীই এখন গণসংযোগে ব্যস্ত সময় কাটাচ্ছেন। কয়েকদিন পূর্বেও এসব প্রার্থীর অনেকেই জাতীয় নির্বাচনে স্ব-স্ব মনোনীত প্রার্থীর পক্ষে প্রচারনার কাজে ব্যস্ত ছিলেন। সামান্য বিশ্রামের পর আবারও এদের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। পুরোনো সস্পর্কের জের ধরে দিবারাত্র গোটা উপজেলার ১৫ ইউনিয়নের ৩০৮ টি গ্রাম চষে বেড়াচ্ছেন তারা। উপজেলা চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে আ.লীগের দলীয় মনোনয়ন চেয়ে যারা আবেদন করেছেন তারা হলেন- আ.লীগ রংপুর জেলা শাখার সহ-সভাপতি, প্রধান মন্ত্রীর ভাসুরপুত্র ছায়াদত হোসেন বকুল, জাতীয় পার্টির সাবেক এমপি বর্তমান উপজেলা চেয়ারম্যান, বিএনপি থেকে সদ্য আ.লীগে যোগদানকারী নুর মোহাম্মদ মন্ডল, উপজেলা আ.লীগের সাবেক সম্পাদক মোকাররম হোসেন জাহাঙ্গির চৌধুরী, চতরা ইউপি চেয়ারম্যান এনামুল হক শাহীন, বর্তমান ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, উপজেলা বাশিশ এর সাবেক সম্পাদক জওয়াহের আলী মাস্টার, আ.লীগ নেতা মোদাব্বেরুল ইসলাম সাজু ও উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মোনসেফা পারভীন। ভাইস চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে যারা প্রচারনা চালাচ্ছেন তারা হলেন-এ জে এম সেকেন্দার আলী মন্ডল, সাবেক ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, আ.লীগ নেতা মোস্তাফিজার রহমান রাজা, রেজওয়ানুল হক ননতু, আনোয়ার পারভেজ মধু, ও আনোয়ারুল হক। মহিলা ভাইস চেয়ারম্যান পদে যারা আ.লীগের দলীয় মনোনয়ন চেয়ে আবেদন করেছেন তারা হলেন-বর্তমান ভাইস চেয়ারম্যান উম্মে হাবিবা মিথী, রওশন আরা রীনা, উপজেলা আ.লীগের সাবেক সভাপতি প্রয়াত মোতাহারুল হক বাবলু’র স্ত্রী লায়লা আরজুমান, রওশন আরা ও আকতার বানু লিপি। উপজেলা আ.লীগের সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম জানান,অনেকেই দলীয় মনোনয়ন লাভের চেষ্টা করছেন যাদের মনোনয়ন দেয়া হবে আমরা তাঁর জন্য কাজ করবো। এদিকে আওয়ামালীগ ছাড়াও জাতীয় পার্টির নুরে আলম যাদু,জাকের পার্টির হারুন অর রশীদ চৌধুরী উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থী হিসেবে গোটা উপজেলায় প্রচারনা চালাচ্ছেন। এসব সম্ভাব্য প্রার্থী নিজেদের ঘুম হারাম করে গোটা উপজেলা চষে বেড়াচ্ছেন। পুরোনো সম্পর্কের জের ধরে ভোটারদের বাড়ি বাড়ি ঘুরে দোয়া চাইছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ