Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৩১ জানুয়ারির মধ্যে প্রচার সামগ্রী সরানোর নির্দেশ ইসির

বয়স ১০ হলেই জাতীয় পরিচয়পত্র দেবে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী যাতে সবাই স্কুলে ভর্তি হতে পারে সেই উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও দক্ষিন সিটি করপোরেশন (ডিএসসিসি) ৩৬ টি ওয়ার্ডের সব ধরণের আগাম নির্বাচনী প্রচার সামগ্রী ৩১ জানুয়ারি মধ্যে সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্টদের নিজ খরচে প্রচার সামগ্রী সরানোর জন্য বলা হয়েছে। 

ইসির উপসচিব মোঃ আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রীপরিষদ সচিব, স্থানীয় সরকার বিভাগ এবং ঢাকা মেট্রাপলিটন পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও দক্ষিনের ৩৬ টি ওয়ার্ডের সব প্রচার সামগ্রী ৩১ জানুয়ারি রাত ১২টার মধ্যে সরাতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। ইসির নির্দেশনা না মানলে আইন অনুযায়ি ব্যবস্থা নেয়া হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ভোট ২৮ ফেব্রুয়ারি হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ সময় ৩০ জানুয়ারি, বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ সময় ৯ ফেব্রুয়ারি। ২০১৭ সালে আদালতের স্থগিতাদেশের আগে যারা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তাদেরও নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে বলে জানিয়েছে ইসি ।
ইসি কর্মকর্তারা জানান, উত্তরের ৫৪ ওয়ার্ডে ভোটার ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ১৫,২২,৭২৬ ও নারী ১৪,২৫,৭৮৪। ভোট কেন্দ্র ১৩৪৯, ভোটকক্ষ ৭,৫১৬।
উত্তরের নতুন ১৮ ওয়ার্ডে ভোটার ৫,৭১,৬৮৪ (পুরুষ ২,৭৯,০৩৫ ও নারী ২,৮২,৬৪৯)। দক্ষিণের ১৮ ওয়ার্ডে ভোটার ৪,৭৭,৫১০ (পুরুষ ২,৪৫,৪১৬ ও নারী ২,৩২,০৯৪) কেন্দ্র ২৩৩ ও ভোটকক্ষ ১২৪০ টি।
উত্তরের মেয়র পদে উপ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব (চলতি দায়িত্ব) আবুল কাসেম ও ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা রয়েছে। দক্ষিণের ১৮ ওয়ার্ডের জন্য রিটার্নিং কর্মকর্তা ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মন্ডল ও ৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।
বয়স ১০ হলেই জাতীয় পরিচয়পত্র দেবে ইসি। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী যাতে সবাই স্কুলে ভর্তি হতে পারে সেই উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।এ জন্য কারো বয়স ১০ বছর হলেই তাকে জাতীয় পরিচয়পত্র দেয়ার পরিকল্পনা নিয়েছে ইসি। এসব শিশুকে অস্থায়ী জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। আর এটি চলতি বছর থেকেই শুরু হবে। ইসির যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেসন্স) মো. আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, চলতি বছর ১০ বছর থেকে ১৮ বছরের কম বয়সীদের নিবন্ধন করে তাদেরকে অস্থায়ী লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেয়ার পরিকল্পনা নিয়েছে ইসি। তিনি বলেন, পরবর্তীতে বয়স ১৮ বছর হলে তখন স্বয়ংক্রিয়ভাবেই তারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে এবং অস্থায়ী কার্ডের পরিবর্তে তাদেরকে স্মার্টকার্ড দেয়া হবে।এ কাজের জন্য ইসির প্রস্তুতি আছে।
জানা গেছে, অনেক সময় স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নাম ও বয়সের সঙ্গে এনআইডিতে দেয়া নাম ও বয়সের মিল থাকে না। বিষয়টি মাথায় রেখে শিশুদের এনআইডি দেয়ার পরিকল্পনা নিয়েছে ইসি। পরিকল্পনা অনুযায়ী ১০ বছর বয়সের শিশুদের জাতীয় পরিচয়পত্র দিতে প্রতিটি স্কুলে যাবে ইসি। শিক্ষকদের মাধ্যমে ফরম পূরণ করা হবে। আর যেসব শিশুরা পড়াশুনা করে না তাদেরকে নির্দিষ্ট দিনে উপজেলা/থানা নির্বাচন, ইউনিয়ন পরিষদ অফিসে নিবন্ধন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ