Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এসএমই খাতের উন্নয়নে শিল্পমন্ত্রীর প্রস্তাব আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছেন। তিনি বলেন, এসএমইখাতের উন্নয়নে আবর্তক তহবিল বৃদ্ধির পরিবর্তে বড় প্রকল্প গ্রহণ করতে হবে। এর মাধ্যমে উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন, গ্রাম পর্যায়ে উদ্যোক্তা সৃষ্টি এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন পরিচালনা পলিসদ সদস্যদের সাথে বৈঠককালে এ প্রস্তাব চান শিল্পমন্ত্রী। শিল্প মন্ত্রণালয়ে গতকাল এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সরকারের ইশতেহার বাস্তবায়নে এসএমইখাতে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় চিহ্নিত ১শ’ ৭৭টি এসএমই ক্লাস্টারের আধুনিকায়ণ, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি, পণ্য বিপণনে সহায়তা প্রদান, উদ্যোক্তা তৈরি, গ্রাম পর্যায়ে কর্মসংস্থান সৃষ্টিসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।

বৈঠকে এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের সদস্যরা দেশব্যাপী ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারে আবর্তক তহবিলের পরিমাণ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, টেকসই এসএমইখাত গড়ে তুলতে হলে, উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন জরুরি। এর আগে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সভাপতি গোলাম রহমানের নেতৃত্বে এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। মন্ত্রীর দপ্তরে সাক্ষাতকালে তারা পণ্যের গুণগতমান উন্নয়নে মান অবকাঠামোর আধুনিকায়নের ওপর জোর দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ