Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংক শাখায় বৈষম্যের শিকার গ্রামীণ জনগণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

যুগ যুগ থেকেই যেকোনো ধরনের সুযোগ সুবিধায় শহরের চেয়ে পিছিয়ে বাংলাদেশের গ্রামীণ জনগণ। আধুনিক সুবিধা বা ব্যাংক সেবা যা ই হোক না কেন। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী শাখা খোলায় বিপরীত মেরুতে অবস্থান করছে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। সরকারি ব্যাংকের সবচেয়ে বেশি শাখা গ্রামে। আবার বেসরকারি ব্যাংকের সবচেয়ে বেশি শাখা শহরে। অন্যদিকে বিদেশি ব্যাংকের শাখা পুরোপুরি শহরকেন্দ্রিক। তাদের গ্রামে কোনো শাখা-ই নেই।
২০১৮ সাল শেষে ব্যাংকের মোট শাখার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৮৬টিতে। এক বছরের ব্যাবধানে ব্যাংকের মোট শাখা বেড়েছে ৩৩১টি। এই সময়ে গ্রামীণ পর্যায়ে ব্যাংক শাখার সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৯৮৫টি। অন্যদিকে শহরের শাখার সংখ্যা ৫ হাজার ৩০১টি। যদিও বাংলাদেশ ব্যাংকের নিয়ম বলছে, শহরে একটি শাখা খুললে গ্রামেও একটি শাখা খুলতে হবে। কিন্তু বাস্তবে তার মিল খুঁজে পাওয়া যাচ্ছে না।
২০১৭ সাল শেষে ব্যাংকগুলোর মোট সংখ্যা ছিল নয় হাজার ৯৫৫টি। যার মধ্যে গ্রামের শাখার সংখ্যাই বেশি। মফস্বল শহরে এসময় ব্যাংক শাখার সংখ্যা ছিল ৫ হাজার ৬২৪টি। পাশাপাশি শহর এলাকাতে এর সংখ্যা ছিল চার হাজার ৩৩১টি।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বেসরকারি ব্যাংকগুলোতে শহর ও গ্রামাঞ্চলে শাখা খোলার পার্থক্যটা প্রায় দ্বিগুণ। ২০১৮ সাল শেষে বেসরকারি ব্যাংকগুলোর শহরে অবস্থিত শাখার সংখ্যা ৩ হাজার ১৭৩টি। পক্ষান্তরে গ্রামীণ শাখার সংখ্যা মাত্র ১ হাজার ৮৮৭টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ