Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অসংক্রামক রোগ মোকাবেলায় দেশের স্বাস্থ্যখাত প্রস্তুত নয় -স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৭:৪৩ পিএম

অসংক্রামক রোগ মোকাবেলায় বাংলাদেশের স্বাস্থ্যখাত এখনো সম্পূর্ণরূপে প্রস্তুত হয় নয় বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। সোমবার (২৮জানুয়ারি) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেড আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। ‘বাংলাদেশের অসংক্রামক ব্যাধির বৃদ্ধি, প্রতিকার ও প্রতিরোধ এবং স্বাস্থ্য ক্ষেত্রে জাপান ও বাংলাদেশের সম্ভাব্য সহযোগিতা’ শীর্ষক সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

জাহিদ মালেক বলেন, দেশের প্রায় ৬০ শতাংশ মানুষের মৃত্যুর কারণ অসংক্রামক রোগ। এটি সারা বিশ্বব্যাপী একটি সমস্যা। এ কারণে আমরা আমাদের স্বাস্থ্য ও চিকিৎসা সেবার কর্ম পরিকল্পনা পরিবর্তন করেছি। আমরা এ বিষয়ক বিশেষায়তি হাসপাতাল, ইন্সটিটিউট ছাড়াও জেলা পর্যায়ে এসব রোগের সেবা চালু করছি।

সংক্রামক রোগগুলোর ক্ষেত্রে বাংলাদেশে সাফল্য উল্লেখ করে তিনি বলেন, দেশে অনেক আগে থেকেই সংক্রামক ব্যাধির প্রকোপ রয়েছে। সে সকল ক্ষেত্রে আমরা সম্পূর্ণ রুপে সফলতা অর্জন করেছি। এখন আমাদের এই অসংক্রামক রোগ মোকাবেলায় জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন এবং আমরা তার করছি। তিনি বলেন, অসংক্রামক রোগগুলোর মধ্যে রয়েছে, ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার, কিডনীর রোগ কিংবা এই ধরনের রোগসমূহ। আমাদের সর্ব প্রথমে এই অসংক্রামক রোগগুলো সম্পর্কে সচেতনতা অর্জন করতে হবে। বিশেষ করে সড়ক দুর্ঘটনায় এড়িয়ে চলতে হবে এবং ধূমপান থেকে বিরত থাকতে হবে।

দেশের চিকিৎসাসেবার অর্ধেকের বেশি বেসরকারী ভাবে হয়ে থাকে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের চিকিৎসাসেবার অর্ধেকের বেশি প্রাইভেট হাসপাতালে হয়। কিন্তু এ ক্ষেত্রে অতিরিক্ত খরচের একটি অভিযোগ রয়েছে। তাই খরচটা ব্যালেন্স করার অনুরোধ জানাচ্ছি। আপনারা এমন ভাবে চিকিৎসা সেবা প্রদান করুন যাতে করে দেশের মানুষদের চিকিৎসা নিতে ভারতে কিংবা অন্যান্য দেশে যেতে না হয়।

শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেডের নির্বাহী চেয়ারম্যান হিরোইউকি কোবায়াশির সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, জাইকার বাংলাদেশের প্রধান প্রতনিধি হিতোশি হিরাতা, জাপানের অর্থনীতি বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিচালক কেনতারো কিশিমাতো, শিপ আইচি মেডিকেল সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী নির্মিতব্য জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল প্রকল্পের প্রতিকৃতি উন্মোচন করেন। এই প্রকল্পের সাথে জড়িত শিপ হেলথকেয়ার হোল্ডিংস এবং আইচি মেডিকেল গ্রুপ, বাংলাদেশ। সম্প্রতি জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এই যৌথ উদ্যোগের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৫০০ কোটি টাকা বিনিয়োগে আশুলিয়ায় একটি মাল্টি স্পেশাল ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডের ৬৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ