Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

মানচিত্রে খুলনার অন্তর্ভুক্তি খান-এ-সবুরের অবদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি খান-এ-সবুর এর ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল সকালে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে দলের স্থায়ী কমিটির জ্যৈষ্ঠ সদস্য জনাব আতিকুল ইসলামের সভাপতিত্বে,“রাজনীতির একাল সেকাল” শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, দেশ বিভাগের পরও যখন বর্তমান খুলনা, বাগেরহাট, সাতক্ষীরার কিছু অংশ হিন্দুস্থানের অন্তর্ভুক্ত ছিল। তখন সবুর খান জমিদার শৈলেন ঘোষ, মহেন্দ্র দাস গংদের ষড়যন্ত্রের জাল ছিন্ন করে তদকালীন ডি.এম শ্রী বসাকের চাঁপিয়ে দেয়া হুলিয়া মাথায় নিয়ে বাউন্ডারি কমিশনে আপিলের মাধ্যমে এ অঞ্চল পাকিস্তানে অন্তর্ভুক্ত করেন, যা বর্তমানে বাংলাদেশের অংশ হয়েছে। তার ঐকান্তিক প্রচেষ্টায় মংলা বন্দর প্রকল্প, খালিশপুরের সমগ্র শিল্পাঞ্চল, কেডিএ নিউমার্কেট, খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ, জাহাজ নির্মাণ কারখানা ডকইয়ার্ড সহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। মৃত্যুর পূর্বে তিনি নিজের সকল সম্পদ জনকল্যাণে বিলিয়ে দিয়ে, মূলত তিনি রাজনৈতিক আদর্শিক গুরু নবাব স্যার সলিমুল্লাহর পদাঙ্ক অনুসরণ করে গেছেন। তার অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেই খুলনাবাসী ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে তাকে ৩টি আসনে নির্বাচিত করেছিল।
সভায় প্রধান বক্তার ছিলেন মহাসচিব কাজী আবুল খায়ের। আরও বক্তব্য রাখেন আতিকুল ইসলাম আনোয়ার হোসেন আবুড়ী, আকবর হোসেন পাঠান, কাজী এ.এ কাফী, এস.এইচ খান আসাদ, শহুদুল হক ভুঁইয়া, খোন্দকার জিল্লুর রহমান, এ.কে.এম আশরাফুল আলম, এ্যাড আফতাব হোসেন মোল্লা, মাকসুদুর রহমান মাষ্টার, সৈয়দ আব্দুল হান্নান নূর, শরীফ মো. মিরাজ হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ