Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জ্বালানি খাতের মহাপরিকল্পনা প্রণয়নে জাইকার সহযোগিতার আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি খাতে সমন্বিত মহাপরিকল্পনা প্রণয়নে জাইকা সহযোগিতা করতে পারে। গ্যাস সেক্টরের জন্য একটি পরিকল্পনা জাইকার সহযোগিতায় করা হচ্ছে। তেল, গ্যাস, পাইপ লাইন, মানবসম্পদ উন্নয়ন, চাহিদা-প্রত্যাশা-প্রাপ্তি ও সেবা দেওয়ার বিষয়ে জাইকার প্রতি একটি মহাপরিকল্পনা করার জন্য অনুরোধ জানান তিনি।
গতকাল রোববার সচিবালয়ে জাইকার দক্ষিণ এশিয়ার মহাপরিচালক শোহেই হারা প্রতিমন্ত্রীর সঙ্গে তার দফতরে সৌজন্য সাক্ষাৎ করতে এলে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। নসরুল হামিদ বলেন, সামগ্রিক অবকাঠামো উন্নয়নে জাইকা আরও প্রকল্প নিতে পারে। প্রশিক্ষণ ও পুনর্বাসন প্রকল্পগুলো ঐক্যবদ্ধভাবে সম্পন্ন করা প্রয়োজন। জ্বালানি খাত, ইলেকট্রিক চার্জিং স্টেশন, ভূ-গর্ভস্থ সাব-স্টেশন ইত্যাদি কাজে প্রযুক্তিগত সহযোগিতায় জাইকার কাজ করার সুযোগ রয়েছে। এ সময় জাইকার দক্ষিণ এশিয়ার মহাপরিচালক বলেন, ‘১৯৮৯ সালের দিকে বাংলাদেশে কাজ করেছি। বর্তমানে বাংলাদেশের উন্নয়ন লক্ষণীয়-অভূতপূর্ব। তিনি বলেন, ‘মাতারবাড়ি প্রকল্পকে জাইকা অনেক গুরুত্ব দিচ্ছে। স্থানীয় লোকদের সস্পৃক্ত করে এ প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন। বাংলাদেশের অবকাঠামো ও প্রাইভেট সেক্টরের উন্নয়নে জাইকা কাজ করছে। এ সময় অন্যদের মধ্যে জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ