Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদের পুরনো নকশা

স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভে হস্তান্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের পেনসিলভ্যানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ হতে সংগৃহীত বিখ্যাত স্থপতি লুই আই কান ডিজাইনকৃত শেরে বাংলা নগরস্থ জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং মহাপরিকল্পনার অন্তর্ভুক্ত স্থাপত্য নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভের কর্তৃপক্ষের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি।
গতকাল রোরবার বিকেলে সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে স্থাপত্য অধিদপ্তরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে নকশা গ্রহণ করেন। এসময় দশম জাতীয় সংসদের হুইপ আতিকুর রহমান আতিক এমপি ও ইকবালুর রহিম এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসময় স্পিকার বলেন, লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয় বিশ্বের সম্পদ। যা আামাদের কাছে ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে আমরা সেটা সংগ্রহ করতে পেরেছি। এর যথাযথ সংরক্ষণে সকলকে আন্তরিক হওয়ার আহবান জানান তিনি।
এরআগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন।
উল্লেখ্য, ২০১৬ সালের পহেলা ডিসেম্বর মূল নকশার কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়। দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশনের শেষ কর্ম দিবসে ২৯ অক্টোবর সংসদের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রীর সামনে মূল নকশা উপস্থাপন করা হয়। সংসদ ভবন এলাকায় একের পর এক স্থাপনা নির্মাণ নিয়ে আলোচনা-সমালোচনা চলাকালে ২০১৪ সালে স্থপতি লুই কানের প্রতিষ্ঠানের কাছ থেকে সংসদ ভবনের মূল নকশা আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর লুই কানের প্রতিষ্ঠান ডেভিড অ্যান্ড উইজডম-এর সঙ্গে যোগাযোগ করে ৪ সেট নকশা সংগ্রহ করা হয়। যার দুই সেট জাতীয় সংসদে এবং একটি করে সেট স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভে রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ