Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারায়ণগঞ্জে পুলিশ-শ্রমিক সংঘর্ষ : আহত ৩০

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৩০ জন আহত হয়েছে।
রূপগঞ্জে অতিরিক্ত দুই ঘণ্টা ওভারটাইম করার দাবিতে রপ্তানিমুখী একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দেয়ায় পুলিশ উত্তেজিত শ্রমিকদের শান্ত করতে গেলে উভয়পক্ষের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
আজ বেলা সাড়ে ১১টার দিকে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার হান্ডি মার্কেটের কাছে সিনহা গ্রুপের পিথা ফ্যাশন নামে একটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে এ সংঘর্ষ হয়।
আহত শ্রমিকদের মধ্যে আহসান হাবিব, আনোয়ার, শিল্পী, লিপি, বিথী, মোবারক, বাশার, জাকিরুন, কহিনুর, রুনা, শিখা, সীমা, সফিক, ফয়সাল, অপু, আরিফ মোল্লা, রফিকুল, নুর আলম, রাজু ও নাজমুলকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এদিকে, এ ঘটনাকে কেন্দ্র করে মালিকপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে।
শ্রমিকরা জানান, পিথা ফ্যাশন কারখানায় পাঁচ শতাধিক শ্রমিক কাজ করেন। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের প্রতিদিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত কাজ করিয়ে আসছেন। এতে শ্রমিকরা যে পরিমাণ বেতন-ভাতা পান তাতে শ্রমিকদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। এজন্য শ্রমিকরা বেশ কয়েকদিন ধরে অতিরিক্ত দুই ঘণ্টা ওভারটাইম করার দাবি জানিয়ে আসছেন মালিকপক্ষের কাছে।
একই দাবিতে আজ বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এ নিয়ে মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বাকবিতণ্ডার ঘটনাও ঘটে। এসময় শ্রমিকরা উত্তেজিত হলে সেখানে থাকা শিল্প পুলিশ শ্রমিকদের ধাওয়া করে।
একপর্যায়ে পুলিশ শ্রমিকদের লাঠিপেটা করে। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। শ্রমিক-পুলিশ সংঘর্ষে অন্তত ৩০ শ্রমিক আহত হন।
কারখানার জিএম শেখ মোহাম্মদ তোহা বলেন, শ্রমিকরা ওভারটাইমের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করায় অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।
শিল্প পুলিশের এএসপি মিজানুর রহমান বলেন, কাঞ্চন-রূপসী সড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় শ্রমিকদের বাঁধা দেয়া হয়েছে। তবে শ্রমিকদের লাঠিপেটার বিষয়টি সঠিক নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ