Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইটি নগরী হবে চট্টগ্রাম আইটি ফেয়ার উদ্বোধনকালে শিক্ষা উপমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)-এর উদ্যোগে তিন দিনব্যাপী ২য় চিটাগাং আইটি ফেয়ার-২০১৯ গতকাল (শনিবার) আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে উদ্বোধন করা হয়। চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

এতে শিক্ষা উপমন্ত্রী দেশের বাণিজ্যিক রাজধানী বন্দরনগরী চট্টগ্রামে আইটি খাতে ব্যাপক বিনিয়োগের সুযোগ সম্ভাবনার কথা তুলে ধরে বলেন, সরকারের পরিকল্পিত উদ্যোগে চট্টগ্রাম হবে আইটি নগরী। দেশের চলমান অর্থনীতির অগ্রযাত্রায় শিল্প ও বন্দরনগরী চট্টগ্রাম বিশেষ অবদান রাখছে। তবে তা সত্তে¡ও এ অঞ্চল তথ্যপ্রযুক্তি খাত, ই-কমার্স এবং আইটি খাতের ব্যবসায় ব্যাপক পিছিয়ে রয়েছে। চট্টগ্রামে এখনো পর্যন্ত তথ্যপ্রযুক্তিকে আলাদা ব্যবসায়িক খাত হিসেবে গ্রহণ করা হয়নি। শিক্ষা উপমন্ত্রী বলেন, চট্টগ্রামের বেশিরভাগ ব্যবসায়ী সেকেলে পদ্ধতি অবলম্বন করে আসছেন। যুগোপযোগী তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞান না থাকলে ব্যবসায়িক ঐতিহ্য ধরে রাখা কঠিন হবে।

অনুষ্ঠানে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ ও সোসাইটি অব আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন চেম্বার পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, ছৈয়দ ছগীর আহমদ ও সরওয়ার হাসান জামিল, তামিম ওয়াহেদ আল-হেলাল, সাইফুল ইসলাম মাহিন প্রমুখ।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, তথ্যপ্রযুক্তি খাতে আমাদের যে অপার সম্ভাবনা রয়েছে তা ভবিষ্যতে তৈরিপোশাক খাতকেও ছাড়িয়ে যেতে পারে। তথ্যপ্রযুক্তির প্রচলন ও ব্যবহার বৃদ্ধির মাধ্যমে ব্যবসা-বাণিজ্যে উৎপাদনশীলতা বহুগুণ বৃদ্ধি করা সম্ভব। তবে এরজন্য আমাদের দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি প্রয়োজন।

চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আগামীকাল (সোমবার) পর্যন্ত আইটি ফেয়ার চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ