Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সবজিমেলা শেষ ৩ দিনে ২২ লাখ টাকার সবজি বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, বিভিন্ন সবজি ও ফলমূলের বারোমাসী জাতের উদ্ভাবনের প্রয়োজন। এ জন্য উপজেলা পর্যায়ে সবজিমেলা ছড়িয়ে দেয়ার আহবান জানান। ৩ দিনে ২২ লাখ টাকার সবজি বিক্রি হয়েছে। আগামীতে আরো বৃদ্ধি করতে হবে। মেলার স্টলগুলো থেকে দর্শণার্থীদের অর্গানিক সবজি উৎপাদনের নিয়মকানুন ব্যাখ্যার পাশা পাশি পারিবারিক ভাবে সবজি চাষাবাদের জন্য উদবুদ্ধ করণের দরকার। মেলাপরিদর্শনের পর কৃষিবিদ ইনস্টিটিউশনের সম্মেলনকক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গত ২৪ শুরু হয়ে তিনদিনব্যাপী ‘৪র্থ জাতীয় সবজিমেলা’র সমাপনী দিনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মেলার বিভিন্ন স্টল সরেজমিনে ঘুরেফিরে দেখেন এবং ক্রেতা-বিক্রেতাদের সাথে মতবিনিময় করেন। সবজিমেলায় মোট ৬৮টি স্টল ও প্যাভেলিয়ন বসে। তিনি উপজেলাপর্যায়েও নিয়মিত সবজিমেলা ছড়িয়ে দেয়ার আহবান জানিয়ে বলেন, মেলার স্টলগুলো থেকে দর্শণার্থীদের অর্গানিক সবজি উৎপাদনের নিয়মকানুন ব্যাখ্যার পাশাপাশি পারিবারিকভাবে সবজি চাষাবাদের জন্য উদবুদ্ধকরণের দরকার। নিরাপদ সবজিচাষে সর্বাধিক গুরুত্বারোপ করে বলেন, আগেকার দিনে প্রতিটি বাড়ির আশেপাশে যেমন সবজির গাছ লাগিয়ে নিজেদের জরুরি প্রয়োজন মেটানো হতো, তেমনই আবাবও প্রতিপরিবারে অর্গানিক সবজিচাষে উদবুদ্ধকরণে মাঠকর্মীদের নির্দেশ দেয়ার জন্য কৃষিমন্ত্রণালকে অনুরোধ করেন। তিনি বলেন, বসত বাড়ি ছাড়াও টব ও ছাদের সবজিচাষকো অধিকতর উৎসাহদানের জন্য সবাইকে এগিয়ে আ্সার আহবান জানান।

এর আগে প্রতিমন্ত্রী সবজি উৎপাদনে অবদান রাখায় মেলার স্টল ব্যতীত ব্যক্তি ও প্রতিষ্ঠানপর্যায়ে ২০১৮ সালের কৃষি পুরষ্কারপ্রাপ্তদের মাঝে পুরষ্কার ও সনদপত্র বিতরণ করেন। কৃষি স¤প্রসারণ অধিদফতরের ডিজি অমিতাভ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রউফ, পুরষ্কারপ্রাপ্ত কৃষক যথাক্রমে বদু মিয়া ও বেলী বেগম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ