Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌবাহিনী প্রধানের দায়িত্ব নিলেন আওরঙ্গজেব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ নৌবাহিনীর প্রধান পদে দায়িত্ব গ্রহণ করেছেন ভাইস অ্যাডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী। তিনি অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন। গতকাল শনিবার বিকেলে নৌ সদরদপ্তরে বাহিনী প্রধানের কার্যালয়ে কমান্ড গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেন আওরঙ্গজেব চৌধুরী।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুষ্ঠানে নৌ সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, আঞ্চলিক কমান্ডারগণ, ব্যবস্থপনা পরিচালক ডিইডবিø­উ নারায়ণগঞ্জ, ব্যবস্থপনা পরিচালক সিডিডিএল ও ব্যবস্থাপনা পরিচালক খুলনা শিপইয়ার্ড লিঃ এবং উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
নব নিযুক্ত নৌবাহিনী প্রধান জীবন বৃত্তান্ত
আওরঙ্গজেব চৌধুরী তিনি ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোরা গ্রামের চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা মিসেস সাহেরা চৌধুরীর দ্বিতীয় সন্তান। তিনি ১৯৭৮ সালের জুন মাসে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগদান করেন। ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্্েরনিং এবং বেসিক কোর্স, মার্কিন যুক্তরাষ্ট্রে টর্পেডো কমান্ড এন্ড ট্যাকটিক্স ও মাইন ওয়ারফেয়ার কোর্স, সারফেস ওয়ারফেয়ার অফিসার কোর্স, চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজ থেকে ই›সট্রাকশনাল টেকনিক কোর্স, ভারত থেকে গানারী স্পেশালাইজেশন কোর্স, চীন থেকে মিসাইল উইপন সিস্টেম কোর্স, জার্মানী থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, নেদারল্যান্ড থেকে ট্রেনিং অন কমব্যাট সিস্টেম কোর্স, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি থেকে সি++ প্রোগ্রাামিং, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএ এবং এমডিএস (মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ) ও বাংলাদেশ উন্মুক্ত বিশ¡বিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেছেন এবং বর্তমানে তিনি পিএইচডি করছেন। এছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টান কোর্স সম্পন্ন করেন। তাছাড়া, তিনি যুক্তরাষ্ট্রে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চাকুরী জীবনে ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, কমান্ড্যান্ট, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোস্টগার্ডের প্রতিনিধি হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে অংশগ্রহণ এবং রিসোর্স পারসন হিসেবে বিভিন্ন নিবন্ধ উপস্থাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ