Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে চীনা দূতাবাসে সুন্নি আন্দোলনের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১১ এএম


চীনে গণহারে উইঘুর মুসলিম নির্যাতন ও ব্যাপকহারে বন্দি রাখা ও বলপূর্বক ধর্মচ্যুতকরণের প্রতিবাদে চীনের দূতাবাসে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ স্মারকলিপি প্রদান করেছে।
গতকাল পেশকৃত স্মারকলিপিতে উইঘুর মুসলিমদের মানবিক ও নাগরিক অধিকার হরণ এবং ধর্মীয় অধিকার রুদ্ধ করণের সীমাহীন দুরাবস্থায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
স্মারকলিপিতে বলা হয়, ইসলামের মহান নবীর মূল শিক্ষা সব মানুষকে ভালোবাসা ও সব মানুষের কল্যাণ সাধনা এবং সব সৃষ্টির ক্ষতি করা থেকে বিরত থাকা। স্মারকলিপিতে বলা হয়, ইসলাম সব মানুষের নিরাপত্তা ও বিশ্ব শান্তির ধারক এবং কোন মুসলিমই সন্ত্রাসী নয় এবং কোন রাষ্ট্রের জন্য হুমকি নয়।
স্মারকলিপিতে বলা হয়, সালাফি-ওহাবি সন্ত্রাসী মতবাদ ‘ইসলাম’ নয় এবং এসব মতবাদের অনুসারি মুসলিম নয় বরং ইসলাম থেকে বিচ্যুত। এরা ইসলাম ও মানবতার শত্রæ ইসরাইল-আমেরিকা ও সউদী স্বৈরশাষকগোষ্ঠির সৃষ্ট। এসব দেশের সন্ত্রাসীদের জন্য সমগ্র উইঘুর জনগোষ্ঠিকে অপরাধী সাব্যস্ত করে শাস্তি দেয়া অন্যায় এবং মানবতা বিরোধী অপরাধ।
স্মারকলিপিতে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের পক্ষ থেকে অবিলম্বে সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করে নাগরিক ও মানুষ হিসেবে মুসলিমদের স্বাভাবিক জীবন যাপনের সুযোগ দেয়ার আবেদন জানানো হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ