Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুদ্ধিজীবী কবরস্থানে বুলবুলের দাফন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সুরের যাদুকর ও অসংখ্য কালজয়ী বাংলা গানের শ্রষ্টা আহমেদ ইমতিয়াজ বুলবুলকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর পর গতকাল শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। এর আগে জাতীয় শহীদ মিনার ও এফডিসিতে তাকে শ্রদ্ধা জানান সাংস্কৃতি অঙ্গনের মানুষসহ সর্বস্তরের জনতা। ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে প্রথম নামাজে জানাযা ও এফডিসিতে দ্বিতীয় জানাযা পড়ানো হয়। মুক্তিযোদ্ধা হিসেবে তাকে গার্ড অব অর্নার প্রদান করা হয়। গত মঙ্গলবার তিনি ইন্তেকাল করেন।গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলের লাশ গতকাল দুপুরে এফডিসিতে নিয়ে যাওয়া হলে সেখানে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। কাফনের কাপড়ে মোড়ানো তার লাশ দেখে সহকর্মীদের অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেননি। তারও আগে বেলা পৌনে ১১টায় বুলবুলের লাশ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। বেলা ১১টার পর রাষ্ট্রীয়ভাবে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এর পর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের পক্ষ থেকে মরহুমের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এরপর পরই সর্বস্তরের মানুষ তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, স্মৃতিচারণ করেন।
বরেণ্য গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৭৮ সালে ‘মেঘ বিজলী বাদল’ ছবিতে সংগীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন। প্রায় চার দশকেরও বেশি সময় ধরে তিনি গান লিখেছেন ও সুর দিয়েছেন। আহমেদ ইমতিয়াজ বুলবুল তিন শতাধিক চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন। চলচ্চিত্রের সংগীত পরিচালনা করে দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। জনপ্রিয় এই শিল্পী ১৯৫৭ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বুলবুল কাঁধে কাঁধ মিলিয়ে রাইফেল হাতে ঝাঁপিয়ে পড়েছিলেন রণাঙ্গনে। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি নিয়ে তিনি বহু জনপ্রিয় গান লিখেছেন ও সুর করেছেন।ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক আহমেদ ইমতিয়াজ বুলবুল রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও প্রেসিডেন্ট পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ