Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহবাগে বিক্ষোভ

সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সব ধরণের সরকারী চাকরিতে মুক্তিযোদ্ধা সন্তান ও নাতি-নাতনিদের জন্য ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে শাহবাগে বিক্ষোভ করেছে মুক্তিযোদ্ধার সন্তানরা। গতকাল বিকেল ৪টার দিকে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ব্যানারে শাহবাগে এসে তারা অবস্থান নেয়। পরে পুলিশ তাদের সরিয়ে দেয়। বিক্ষোভকালে ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবিসহ ৬ দফা দাবি জানায় তারা।
প্রত্যক্ষদর্শীরা বলেন, গতকাল বিকেল ৪টার দিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগ চত্বরে এসে অবস্থান নেন। এ সময় তারা মূল রাস্তা বন্ধ করে বিক্ষোভ শুরু করে। এতে শাহবাগসহ আশপাশের সব সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে তাদেরকে রাস্তা থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া বলেন, বঙ্গবন্ধু আমাদের চাকরিতে সুযোগ করে দিয়েছেন। তা কেউ বাতিল করতে পারে না। আমরা আমাদের চাকরিতে ৩০ শতাংশ কোটা বহাল চাই।
তিনি বলেন, স্বাধীনতার বিপক্ষের শক্তি ও রাজাকাররা কোটা বাতিল করার জন্য চাপ দিয়েছিল। আমরা তাদের বিচার চাই। যারা মুক্তিযোদ্ধাদের অপমান করেছে, তাদের বিচারের মুখোমুখি করতে হবে।
শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে অবস্থান নিয়ে তাদের দাবি জানায়। পরে পুলিশ তাদেরকে বোঝালে তারা রাস্তা ছেড়ে ফিরে যায়। প্রায় সোয়া এক ঘণ্টা আন্দোলনকারী সেখানে অবস্থান নেওয়ার পর পুলিশ তাদেরকে সরিয়ে দেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযোদ্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ