Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ বাংলাদেশিকে হস্তান্তর করলো বিএসএফ

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা : চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা জয়নগর চেকপোস্ট সীমান্ত দিয়ে একই পরিবারের ২ শিশুসহ ৪ জন বাংলাদেশিকে বিজিবির কাছে হস্তান্তর করেছে বিএসএফ।
আজ রোববার দুপুর সাড়ে ১২ টার দিকে সীমান্তের ৭৬ নম্বর মেইন পিলারের কাছে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে তাদেরকে হস্তান্তর করা হয়।
হস্তান্তরকৃতরা হলেন, ফাতেমা বিবি (৩৮), হেলাল উদ্দীন (১৬), মোহাম্মদ হোসেন (১০), মেয়ে আয়েশা খাতুন (৭)।
জানা যায়, গত ২০১১ সালের মার্চ মাসের ১৭ তারিখে দিনাজপুর জেলার হিলি সীমান্ত দিয়ে অবৈধভাবে কক্সবাজার জেলার চকরিয়া থানার মাধুরা গ্রামের আব্দুস সালামের স্ত্রী ফাতেমা বিবি, বড় ছেলে হেলাল উদ্দীন, মোহাম্মদ হোসেন ও মেয়ে আয়েশা খাতুন কাজের সন্ধানে ভারতে প্রবেশ করে। এসময় ভারতের মালদহ রেলস্টেশন থেকে রেলওয়ে পুলিশ তাদেরকে আটক করে মালদহ থানায় সোপর্দ করে। পরে তাদেরকে আদালতের মাধ্যমে দুই শিশু আয়েশা খাতুন ও মোহাম্মদ হোসেনকে কলকাতা আনন্দ আশ্রম সেফহোমে এবং মা ফাতেমা বিবি ও হেলাল উদ্দীনকে কলকাতা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করে। পরে দীর্ঘ ৫ বছর পর সাজার মেয়াদ শেষ হলে দর্শনা সীমান্ত দিয়ে আজ রোববার দুপুরে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ তাদেরকে বিজিবির কাছে হস্তান্তর করেছে। এরপর তাদেরকে দামুড়হুদা থানায় হস্তান্তর করা হয়।
বৈঠকে উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গাস্থ-৬ ব্যাটালিয়ন এর দর্শনা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার নজরুল ইসলাম ও ইমিগ্রেশন ইনচার্জ নাজমুল হক এবং ভারতের পক্ষে গেদে বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইন্সপেকটর ডি কুমার দাস ও ইমিগ্রেশন ইনচার্জ শ্রী দীপক কুমার কর।
দামুড়হুদা থানার ওসি লিয়াকত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রাতেই তাদের পরিবারের নিকট ফেরত দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ