Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

গাবতলীতে টমেটো চাষে কৃষকের মুখে হাসি

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বগুড়ার গাবতলী নেপালতলী ডওর মাদরাসা মাঠে লাল তীর সীড লিমিটেড বগুড়া আঞ্চলিক অফিসের আয়োজনে গত সোমবার সন্ধ্যায় হাইব্রীড টমেটো মিন্টু প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে হাইব্রিড টমেটো মিন্টু ক্ষেত পরিদর্শন শেষে কৃষকদের মাঝে প্রধান অতিথির বক্তব্য রাখেন লাল তীর সীড লিমিটেড চেয়ারম্যান ও মাল্টিমোড গ্রæপের এক্সিকিউটিব অফিসার বিশিষ্ট শিল্পপতি আব্দুল আউয়াল মিন্টু। সাবেক উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিল্টনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সোহরাব হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান সুরাইয়া জেরিন রনি, লাল তীর সীড লিমিটেড ডিভিশনাল ম্যানেজার শফিকুর রহমান, রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ আবু রায়হান, পিডিএস ম্যানেজার ইমদাদুল হক, টেরিটরি ম্যানেজার আব্দুস সালাম, এ্যাসিসটেন্ট ম্যানেজার জাকির হোসেন, লাইফস্টোক ম্যানেজার মহিবুল্লাহ, সফল টমেটো চাষী মাসুম, নয়ন ও গৌর চন্দ্র প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম হেলাল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শফিকুল, ইউসুফসহ কৃষকবৃন্দ। এ বছরে গাবতলী উপজেলায় টমেটো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২শ ৩০হেক্টর জমিতে। এর মধ্যে ২শ হেক্টর জমিতে ৬শতাধিক কৃষক হাইব্রিড টমেটো মিন্টু জাত চাষ করেছে।

এ বছরে মিন্টু টমেটো বাম্পার ফলন ও দাম ভাল পাওয়ায় কৃষক পরিবার খুব খুশি। এছাড়াও গাবতলী উপজেলা কৃষিনির্ভর এলাকা হওয়ায় বেশী ভাগ কৃষক শীতকালিন সবজি হিসাবে হাইব্রীড টমেটো মিন্টু চাষ করেছে। কৃষকরা হাইব্রীড টমেটো মিন্টু চাষে বিপ্লব ঘটিয়েছে। ফলে ডওর গ্রামের কৃষকরা মিন্টু টমেটো চাষ করে লাভবান হওয়ায় তাদের মুখে হাসি ফুটেছে। এর ফলে গাবতলী উপজেলাতে টমেটো চাষ করে এখন হাজারো কৃষক পরিবার স্বাবলম্বী হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ