Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইএমইআই-এর ফলে যেসব সুবিধা পাওয়া যাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৬:৫০ পিএম

অবৈধভাবে মোবাইল ফোন আমদানি বন্ধ করতে চালু হল আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ। মঙ্গলবার (২২ জানুয়ারি) টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থায় (বিটিআরসি) এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) উদ্যোগে এই ডাটাবেজ নির্মিত হয়েছে।

ডাটাবেজ তৈরির ফলে যেসব সুবিধা হবে

অনুষ্ঠানে জানানো হয় আইএমইআই ডাটাবেজ তৈরির ফলে এখন থেকে হ্যান্ডসেট আমদানিকারকরা আমদানি অনাপত্তিপত্র (এনওসি) গ্রহণ করতে অনলাইনে আবেদন ও অনলাইনে তা গ্রহণ করতে পারবেন। ক্রেতারা হ্যান্ডসেট কেনার আগে আইএমইআই ডেটাবেইজ থেকে আইএমইআই নম্বর যাচাই করতে পারবেন, ফলে অবৈধ আমদানি করা হ্যান্ডসেট এ ডেটাবেইজে পাওয়া যাবে না। ক্রেতারা অবৈধ হ্যান্ডসেট কেনায় নিরুৎসাহিত হবেন।

এতে অবৈধ হ্যান্ডসেট আমদানি হ্রাস পাবে বলে যুক্তি বিটিআরসির। অবৈধ হ্যান্ডসেট আমদানি হ্রাসের ফলে সরকারের রাজস্ব ক্ষতি কমে আসবে। দেশের মোবাইল ফোন খাতের সার্বিক তথ্য-উপাত্ত পাওয়া যাবে। তা বিশ্লেষণ করে গ্রাহকের ধরন, ফিচার ফোন থেকে স্মার্টফোন গ্রহণের প্রবণতা, কী পরিমাণ হ্যান্ডসেট দেশের বাজারে বিক্রি হয়, বিভিন্ন ব্র্যান্ড ও সেটের সংখ্যা ইত্যাদি যাচাই করে এ সেক্টরে বিভিন্ন সিদ্ধান্ত নিতে সহায়ক ভূমিকা পালন করবে।

সিস্টেসটিতে কাস্টমস হাউজের জন্য আলাদা মডিউল এবং একটি ডিভাইস থাকবে যাতে কমিশন থেকে দেওয়া এনওসিতে উল্লেখিত আইএমইআই নম্বর যাচাই করে শুল্কায়ন করতে পারবে। ফলে ভুল আইএমইআই নম্বর বিশিষ্ট মোবাইল হ্যান্ডসেট প্রবেশ করতে পারবে না। ভবিষ্যতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডিনটেটি রেজিস্ট্রার (এনইআইআর) স্থাপন করা হলে এই সিস্টেমটি তার ডেটাবেইজ হিসেবে কাজ করবে। তখন সিস্টেমটির ডেটাবেইজ ব্যবহার করে মোবাইল ফোন চুরি, ছিনতাই রোধসহ অপরাধমূলক কাজ বন্ধ করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ