Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহী বিশ^বিদ্যালয় নকলের দায়ে বছরে ৯৮ শিক্ষার্থী বহিষ্কার

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কাজের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ^বিদ্যালয়ে গত একবছরে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে বহিস্কার (সাজা) দিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন। বিশ^বিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে মোট ৪ টি সভায় উল্লিখিত ৯৮ জনকে সাজা প্রদান করে বিশ^বিদ্যালয় শৃঙ্খলা কমিটি। এর মধ্যে গত বছরের ১৪ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ২২ জন, ২৭ জুনের সিন্ডিকেট সভায় ২৬ জন, ২৬ অক্টোবর অনুষ্ঠিত এক্সট্রা অরডিনারি সিন্ডিকেট সভায় ২৩ জন এবং ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ^বিদ্যালয়ের ৪৮৬ তম সিন্ডিকেটে ২৭ জনকে বহিস্কার করে শৃঙ্খলা কমিটি। এর মধ্যে বিশ^বিদ্যালয় অধিভূক্ত মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, নার্সিং কলেজের শিক্ষার্থীরাও রয়েছে।

সূত্র জানায়, বিশ^বিদ্যালয়ের পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কাজের শাস্তির ধারা অনুযায়ি বিভিন্ন মেয়াদে তাদেরকে শাস্তি দেওয়া হয়েছে। এর অর্থ পুরোপুরি বহিস্কার নয়। পুরোপুরি কাউকে বহিস্কার করা হয়নি। কাউকে চলতি পরীক্ষা, কাউকে চলতি পরীক্ষাসহ দুই বছর এরকম বহিস্কার করা হয়েছে।

জানতে চাইলে বিশ^বিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বাবুল ইসলাম ইনকিলাবকে জানান, বিভাগ, কলেজগুলো থেকে অভিযোগের প্রেক্ষিতে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিশ^বিদ্যালয়ের প্রচলিত নিয়ম ও আইন অনুযায়ি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ