Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্কুলছাত্রীদের বোরখা পরার অধিকার চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

স্কুলছাত্রীদের বোরখা পরার অধিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলম ও মোহাম্মদপুরের তাজ জামে মসজিদের খতিব আল্লামা আবুল খায়ের মুহম্মদ আজিজুল্লাহর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন অ্যাডভোকেট মুহম্মদ আহাসান ও শেখ ওমর শরীফ। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উত্থাপন করা হবে। শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, দেশের বিভিন্ন স্কুলে বোরখা পরিধানকারী ছাত্রীরা নিগ্রহের শিকার হওয়ায় তাঁরা সংক্ষুব্ধ হয়েছেন। স¤প্রতি চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা থানার মাইজপাড়া মাহমুদুন্নবী চৌধুরী উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির এক ছাত্রী বোরখা পরায় তাকে নিয়ে অশ্লীল মন্তব্য করে তাকে শ্রেণিকক্ষে প্রবেশ করতে দেননি ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ কাশেম। পরদিন সেই ছাত্রীর মা বোরখা পরার অনুমতির জন্য গেলে প্রধান শিক্ষক মারমুখী আচরণ করে তাকেও বের দেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ব্যাপক আলোচনার জন্ম দেয়। দেশের বিভিন্ন স্কুলে সংঘটিত একই ধরনের আরো কিছু ঘটনা বিভিন্ন সময়ে মিডিয়ায় এসেছে। এসব ঘটনার প্রেক্ষিতে আবেদনে বলা হয়, ইসলামসম্মত পোশাক পরিধান করা সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক। স্কুল ইউনিফর্মের ওপর নিজের পছন্দমতো দ্বীনি পোশাক পরিধান করার অধিকার প্রত্যেকের রয়েছে, কেননা বাংলাদেশের সংবিধানের ৩১ অনুচ্ছেদে সকল নাগরিকের ব্যক্তিস্বাধীনতার অধিকারের স্বীকৃতি দেয়া হয়েছে। এছাড়াও ৪১ অনুচ্ছেদে সকল নাগরিককে যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার দেয়া হয়েছে এবং সংবিধানের ২ক অনুচ্ছেদে সম্মানিত দ্বীন ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেয়া হয়েছে। সুতরাং স্কুল ইউনিফর্মের পাশাপাশি বোরখা পরিধান করতে না দিয়ে স্কুলছাত্রীদের সাংবিধানিক অধিকারে সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে। বাংলাদেশের ধর্মপ্রাণ নাগরিক ও মানবাধিকার কর্মী হিসেবে রিট আবেদনকারীগণ এসব ঘটনায় সংক্ষুব্ধ হয়েছেন।



 

Show all comments
  • Engr Amirul Islam ১৮ জানুয়ারি, ২০১৯, ৬:৫০ এএম says : 0
    Look like this country is becoming a Hindu state like India and the head master is Awami league.
    Total Reply(0) Reply
  • শেলী আর্ট ১৯ জানুয়ারি, ২০১৯, ১১:৫০ এএম says : 0
    মুসলমানরা তাদের ধর্ম সম্পর্কে খুব বেশি উদাসিন। তাই তাদের ধর্মীয় পোষাক নিয়ে মুসলিম বিদ্বেসীরা সর্বদাই উঠে পরে লেগেছে অথচ প্রত্যেক ধর্মের মানুষ তাদের ধর্মীয় পোষাক পরে তাতে কিন্তু কোন সমস্যা হয়ই না বরং প্রসংশার চোখে দেখা হয়। অথচ মুসলমাদের দেশে মুসলমানদের ধর্মীয় পোষাক পরিধানে অনুমতির জন্য রিট পর্যন্ত করতে হয় তাহলে বুঝুন ‍মুসলমানদের কী কোনই মূল্য নেই?????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ