Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন প্রকল্প বাছাইয়ে আসছে সিরিজ বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চলতি (২০১৮-১৯) অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) নতুন প্রকল্প অন্তর্ভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য বরাদ্দহীন নতুন প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নিতে অনুষ্ঠিত হচ্ছে আন্তঃমন্ত্রণালয় প্রোগ্রামিং কমিটির সভা। আগামী ২০, ২১, ২২ ও ২৪ জানুয়ারি এই সভা চলবে। সভাগুলোয় সভাপতিত্ব করবেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলাম। ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগ থেকে গত ৯ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সংশোধিত এডিপি তৈরির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (কার্যক্রম বিভাগের ভৌত উইংয়ের যুগ্ম প্রধান) প্রকৌশলী মো. নজিব বলেন, এই সভাগুলোর মাধ্যমে আলাপ-আলোচনা করে অনুমোদনহীন নতুন প্রকল্প অন্তর্ভুক্তির প্রস্তাব যাচাই-বাছাই ও বিবেচনা করা হবে। এটি স্বাভাবিক প্রক্রিয়া। প্রতি অর্থবছরই কার্যক্রম বিভাগ এ কাজটি করে থাকে। পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা জানান, নতুন সরকার দায়িত্ব নিয়েছে। তাই নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যদের চাহিদাকে এবছর সংশোধিত এডিপিতে গুরুত্ব দেওয়া হতে পারে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সিরিজ বৈঠক অনুষ্ঠিত হবে। ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে পরিবহন খাত, যোগাযোগ খাত ও ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন-১ খাত সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে বৈঠক। ২১ জানুয়ারি ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন-২ খাত, শিল্প, বিদ্যুৎ এবং তৈল গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে বৈঠক। ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাত, পানি সম্পদ ও কৃষি খাত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে বৈঠক। আর, ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে শিক্ষা ও ধর্ম, স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাত, গণসংযোগ, সমাজকল্যাণ-মহিলা বিষয়কও যুব উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, জনপ্রশাসন, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত এবং শ্রম ও কর্মসংস্থানের খাতের সঙ্গে বৈঠক।
সূত্র জানায়, চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় ১ হাজার ৩২৪টি যুক্ত রয়েছে। তবে ইতোমধ্যেই এই অর্থ বছরের প্রথম ছয় মাস (জুলাই-ডিসেম্বর) পেরিয়ে যাওয়ায় এই তালিকা থেকে অনেক প্রকল্পই অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ফলে এই তালিকা থেকে অনেক প্রকল্পই বাদ যাবে। আবার যুক্ত হতে পারে বেশ কিছু নতুন প্রকল্পও।
অন্যদিকে, গত ২০১৭-১৮ অর্থবছরের এডিপিতে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প ছিল ১ হাজার ৩১৫টি। এর আগে ২০১৬-১৭ অর্থবছরের এডিপিতে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প ছিল ১ হাজার ৬৮টি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈঠক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ