Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যখাতে শুদ্ধি অভিযান

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দুর্নীতি দূর করতে স্বাস্থ্যখাতের সব জায়গায় শুদ্ধি অভিযান চালানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘আগামী ১০০ দিনের কর্মসূচি’ ঘোষণাকালে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
স্বাস্থ্য অধিদফতরের প্রধানসহ শীর্ষ ৫ কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দূর করতে স্বাস্থ্য খাতে প্রশাসনিক সংস্কার কর্মসূচি নেয়া হবে কিনা- জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এ বিষয়ে জানি। কেউ অন্যায় করলে তার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে। ইতোমধ্যে আমরা একজনকে সাসপেন্ড করেছি, আস্তে আস্তে এই শুদ্ধি অভিযান সব জায়গায় হবে ইনশাআল্লাহ। যাতে ভাল পরিবেশ আপনারা পান। অল্প সময়ের মধ্যে তা দেখতে পাবেন।
জাহিদ মালেক বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে বিশ্বের অন্যতম আধুনিক হাসপাতালে রূপান্তর করার কাজ হাতে নেয়া হয়েছে। ৫ হাজার শয্যার এই হাসপাতাল নির্মাণ এবং দেশের প্রতিটি বিভাগীয় শহরে ১০০ শয্যার একটি ক্যান্সার হাসপাতাল এবং জেলা হাসপাতাল ও মেডিকেল কলেজগুলোতে ১০ শয্যার একটি কিডনী ইউনিট স্থাপনের জন্য ইতোমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ে কার্যক্রম তদারকির প্রক্রিয়া চালু করা হচ্ছে। বিশেষ করে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, জনবল উপস্থিতি এবং পরিচ্ছন্নতা বজায় রাখার বিষয়গুলো কঠোর নজরদারির আওতায় আনা হচ্ছে। এ লক্ষ্যে মনিটরিং নেটওয়ার্ক তৈরি করা হবে।
জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যসেবার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে যথাযথ প্রচার কার্যক্রম, সব হাসপাতালে সহজে দৃশ্যমান সাইন বোর্ডসহ নিওন সাইনবোর্ড স্থাপন করা হবে। একই সঙ্গে প্রতিটি হাসপাতালে প্রদেয় সেবা এবং বিভিন্ন ইউজার ফির তালিকা যথাযথ স্থানে প্রদর্শনের নির্দেশ দেয়া হবে। হাসপাতালে সেবা গ্রহণের ক্ষেত্রে সেবা গ্রহীতারা যেসব সমস্যায় পড়বেন তা নিরসনে সেবা গ্রহীতাদের পরামর্শ নেয়ার জন্য মন্ত্রীর নির্দেশক্রমে ইতোমধ্যে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি অভিযোগ কর্নার তৈরি করা হয়েছে। ‘একশ দিনের কর্মসূচি’ ঘোষণাকালে জাহিদ মালেক ল্যাপটপের সাহায্যে এই কর্নারটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করেন।
একশ’ দিনের কর্মসূচির আওতায় ১২টি কর্মপরিকল্পনা ঘোষণা করে দ্রুত সেগুলো বাস্তবায়নের উদ্যোগ নিতে মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ