Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়েস ওভার এলটিই সফল পরীক্ষা করল রবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ৭:০৮ পিএম

দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভোল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তির সফল পরীক্ষা সম্পন্ন করেছে মোবাইল ফোন অপারেটর রবি। এর ফলে দেশের প্রথম অপারেটর হিসেবে ৪.৫জি নেটওয়ার্কে ভয়েস সেবা প্রদান করার জন্য প্রস্তুত হলো কোম্পানিটি। শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে এ উপলক্ষ্যে রাজধানীর রবি কর্পোরেট অফিসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান মোঃ জহুরুল হক। এসময় উপস্থিত ছিলেন- বিটিআরসি’র কমিশনার মোঃ রেজাউল কাদের, মো. আমিনুল হাসান এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলমসহ রবি’র ম্যানেজম্যান্ট টিমের সিনিয়র কর্মকর্তারা।

টেলিযোযোগ মন্ত্রী রবি’র ৪.৫জি নেটওয়ার্কে বিটিআরসি’র চেয়ারম্যানকে ভয়েস কল দিয়ে ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা করেন। মোস্তাফা জব্বার বলেন, দেশে ভিওএলটিই প্রযুক্তির প্রথম পরীক্ষায় উপস্থিত থাকতে পেরে আমি আনন্দিত। প্রযুক্তি গ্রহণের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে অনেক ক্ষেত্রেই অগ্রসর অবস্থানে আছে। ডিজিটাল প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে সবসময়ই এগিয়ে আছে রবি। দেশজুড়ে ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করায় রবিকে আমি অভিবাদন জানাই। এখন আমি তাদের ৪.৫জি নেটওয়ার্ককে গ্রামে গ্রামে পৌঁছে দেয়ার আহ্বান জানাই। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে রবি’কে আমাদের পাশে প্রয়োজন।

ভিওএলটিই সেবা কার্যকর হলে গ্রাহকরা এইচডি (হাই ডেফিনিশন) ভয়েস কল উপভোগের পাশাপাশি দ্রুততর কল সংযোগের সুবিধা পাবেন। ভিওএলটিই প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা ভয়েস ও ডেটা উভয় সেবাই উপভোগ করতে পারবেন। এলটিই ডেটা নেটওয়ার্কে আলাদাভাবে ভয়েস সেবাকেও কার্যকর রাখে ভিওএলটিই প্রযুক্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ