Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গম চাষে আগ্রহ হারাচ্ছেন ধামরাইয়ের কৃষক

ধামরাই (ঢাকা) থেকে মো. আনিস উর রহমান স্বপন | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

পুষ্টিতে অনন্য, ভাতের পরই আমাদের দেশে যে খাদ্যটির চাহিদা বেশী সেটি হলো আটা ও ময়দা। আর এই আটা ও মায়দা আসে গম থেকে। দেশের মানুষের বিশেষ করে শহরাঞ্চলে সকালে নাস্তার একটা বিরাট অংশ জুড়ে থাকে গমের আটা ও ময়দার তৈরী রুটিসহ অন্যান্য খাবার।
ঢাকার ধামরাই উপজেলাকে এক সময় কৃষি জোন হিসেবে পরিচিত ছিল বেশ। এমন কোন ফসল নেই যে এখানে উৎপাদন হতো না। বিশেষ করে শীত মৌসুমে প্রায় প্রতিটি কৃষক তার কোন না জমিতে গমের চাষ করতই।

গত বছরও উপজেলা কৃষি অফিসে কৃষি বিষয়ক তথ্যে ফসল উৎপাদনের তালিকায় গমের আবাদের বিষয়টি উল্লেখ্য ছিল। কিন্তু এবারের এ তালিকায় গমের আবাদের কোন তথ্যই নেই। বলা যেতে পারে গম চাষের প্রতি কৃষক আগ্রহ হারিয়ে ফেলছেন।
গমের উৎপাদন খরচ একটু কম হলেও রোগ বলাই অনেক বেশী। আবার ফলনও প্রতি হেক্টরে তেমন হয়না। আবার জমি থেকে ঘরে তোলা পর্যন্ত প্রক্রিয়াজাত করনে কায়িক শ্রমও বেশ। গমের উৎপাদন খরচ কম হলেও অধিক ফলন ও লাভের আশায় কৃষকতার জমিতে বোরো ধান আবাদের পাশাপাশি ভূট্টা আবাদের দিকে ঝুকে পড়ছে। ভুট্টা আবাদে উৎপাদন খরচ একটু বেশী খরচ হলেও এর রোগ বালাই নেই বললেই চলে। অন্যদিকে ফলনও হয় অনেক বেশী। যেখানে গমের উৎপাদন প্রতি হেক্টরে ২ থেকে আড়াই টন সেখানে ভুট্টা হয় ১১ থেকে ১২টন। এর প্রক্রিয়াজাত অনেক সহজ।

ধামরাই উপজেলাটির আয়তন প্রায় ৩০ হাজার ৭৪০ হেক্টর। এরমধ্যে আবাদি কৃষি জমির পরিমান রয়েছে ২২ হাজার ৫০৫ হেক্টর। এতো বেশী পরিমান আবাদী জমি থাকলেও গম চাষ নেই বললেই চলে। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শে কৃষকতার আশানুরুপ প্রত্যাশার বানী না পাওয়ায় দিনদিন গমের চাষ ধামরাই থেকে হারিয়ে যাচ্ছে।
অপরদিকে ভুট্টা ও ধান চাষের পাশাপাশি গম কিংবা অন্যান্য ফসলের চাষ হবে তাও আবার জমিগুলোর উপরিভাগের মাটি ইটের ভাটায় নেয়া হচ্ছে ইট বানানোর জন্য।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বলেন, আমরা কৃষকদের গম চাষের কথা বললেও কৃষক তা মানছে না। গমের চাষের চেয়ে ভুট্টা চাষের উৎপাদন খরচ অনেক কম। অপরদিকে ফলও হয় বেশী আবার গমের রোগ বালাই বেশী ভুট্টার নেই বললেই চলে। এজন্য কৃষক অধিক লাভের আশায় গম চাষ বাদ দিয়ে ভুট্টা চাষ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ