Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারের কোনো অধিকার নেই রাষ্ট্র পরিচালনার

সাংবাদিকদের মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকারের রাষ্ট্র পরিচালনার কোন অধিকার নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা বিশ্বাস করি এই সরকারের (নতুন মন্ত্রিসভার) কোনো অধিকার নেই বাংলাদেশের ১৬ কোটি মানুষের ওপরে তাদের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালন করা। এজন্য যে, এটা কখনো জনগণ অনুমোদন করেনি, জনগণ তাদের ভোট দিয়ে নির্বাচিত করেনি। গতকাল (মঙ্গলবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল নতুন সরকারের মন্ত্রিসভাকে প্রত্যাখান করে বলেন, যে নির্বাচনের ফলাফল আমরা প্রত্যাখান করেছি, যে নির্বাচনে সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। জনগণ পুরোপুরিভাবে এটাকে বর্জন করেছে বলা যেতে পারে, জনগণ এই নির্বাচনের ফলাফল কখনো মেনে নেয়নি। সেই নির্বাচনের ফলাফলের ভিত্তিতে সংসদ গঠন বা সরকার গঠন-এটা নিয়ে মন্তব্য করা তো হাস্যকর ছাড়া কিছু নয়। আমরা নির্বাচনের ফলাফল প্রত্যাখান করেছি, সংসদ গঠন প্রত্যাখান করেছি এবং সরকার গঠন পুরোপুরিভাবে প্রত্যাখান করেছি।
২০১৪ সালেও একই প্রেক্ষাপট ছিলো, তারপরেও আওয়ামী লীগ সরকার গঠন করেছিলো- এরকম প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, দখলদারি বলে একটা কথা আছে। পাকিস্তান কি দখল করে রাষ্ট্র পরিচালনা করেনি, তারা থাকে নাই, পাকিস্তান থাকেছে তো। দেশ-বিদেশ তাঁকিয়ে দেখেন? জনগণের সাথে সম্পর্ক নেই অথচ সরকার আছে। সরকার তো থাকেই একটা কিছু না কিছু থাকতে হবে।
বিএনপি মহাসচিব বলেন, তার (২০১৪ সালের নির্বাচন) সঙ্গে এটাকে (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) মিলিয়ে লাভ নেই। আপনি এটা চিন্তা করেন না কেনো গোটা জাতি ডিপরাইভ (বঞ্চিত) হয়ে গেছে। একবারও ভাবেন না যে, গোটা ব জাতির সাথে এরা (ক্ষমতাসীনরা) প্রতারণা করলো। একবারও মনে মনে আপনাদের আবেগ আসে না। যে আমরা ১৯৭১ সালে স্বাধীনতার যুদ্ধ করেছি যে চেতনার ভিত্তিতে, সেই চেতনাকে আপনি ধুলিসাত করে দিয়ে মাত্র কিছু লোকের দখলদারিত্বে জন্যে।
বিএনপি এখন কী করবেন জানতে চাইলে দলটির অন্যতম এই শীর্ষ নেতা বলেন, বিএনপি এখন যা করার তাই করবে। বিএনপি জনগণের দল, লিবারেল ডেমোক্রেটিক পার্টি। গণতান্ত্রিক আন্দোলন করবে গণতান্ত্রিক সরকারের জন্য, জনগণের সরকারের জন্য।
এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কেন্দ্রীয় কার্যালয়ে সিনিয়র নেতাদের সাথে বৈঠক করেন। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তৈমুর আলম খন্দকার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কায়সার কামাল, এবিএম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, ইসমাইল হোসেন বেঙ্গল, ফাহিমা নাসরিন মুন্নী, রুমিন ফারহানা, ডা. সাখাওয়াত হোসেন সায়ান্থ, হাফিজ ইব্রাহিম, শাহ নুরুল কবির শাহিন, রাশেদা বেগম হীরা প্রমূখ উপস্থিত ছিলেন।
বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, নির্বাচনের পর দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের নিয়ে গতকালই প্রথম বৈঠক করেছেন বিএনপি মহাসচিব। এই বৈঠকে নেতাকর্মীদের বেশ কিছু নির্দেশনা দেয়া হয়। এর মধ্যে টেলিভিশন টকশোতে নেতাকর্মীদের অংশ নেয়া, অংশ নিলে তথ্য-উপাত্ত নিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করা এবং বিএনপি ও জিয়া পরিবার নিয়ে সেব টেলিভিশন অপপ্রচার চালায় সেসব টেলিভিশনের টকশতে অংশ না নেয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এজন্য বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে সমন্বয়কারী করা হয়েছে। #



 

Show all comments
  • Qudry Sumon ৯ জানুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
    ভোট ডাকাতরা যদি রাস্ট পরিচালনা করে আমাদের সন্তানরা ডাকাত হবে ! এ দেশটা বসবাসের অযোগ্য হয়েগেছে , এর পরিবর্তন করতেই হবে , অনৈকতা নিয়ে কখনও কোন ভাল কাজ হয় না /করা যায় না , গত দশ বছরই তার প্রমান , ৮৬% জনগন এ সরকারকে দেখতে চায়না ।
    Total Reply(0) Reply
  • Islam Prodhan ৯ জানুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
    স্বৈরাচারের কবল থেকে বাচাঁর জন্য বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের নেতা কর্মীরা তাকিয়ে আছে জনগনের দিকে আর জনগন তাকিয়ে আছে বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের নেতা কর্মীদের দিকে। জনগন মনে করে, বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের নেত্রীবৃন্ধকেই স্বৈরাচারের কবল থেকে দেশ ও জাতিকে বের করে আনার পথ বের করতে হবে। দেশের ৯০% মানুষ স্বৈরাচারের হাত থেকে অতি দ্রুত মুক্তি চায়, তাই জনগন সাথে আছে এটা ধরে নিয়ে নেত্রীবৃন্ধকে কার্যকর ও অফেন্সিভ কর্মসুচি দিতে হবে। জনগন প্রস্তুত এখন শুধু সঠিক নেতৃত্ব ও কর্মসূচি দরকার।
    Total Reply(0) Reply
  • Mustofa Kamal ৯ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    শুধু বসে বসে গল্প করে কিচ্ছু হবেনা বরং আরো ক্ষতি হচ্ছে আন্দোলনের ডাক দেন সব দলকে একত্রিত করে।
    Total Reply(0) Reply
  • Hussain Pathan ৯ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    The consequences of BNP today because of your soft dialogue as not comparable as AML.
    Total Reply(0) Reply
  • Mastar Mohammad Hafijullah ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    এইসব প্রেস ব্রিফিং,সাংবাদিক সম্মেলনও এখন হাস্যরস্যে পরিণত হয়েছে।
    Total Reply(0) Reply
  • Adrita Rahman ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    মারের ওপর কোন ওষধ নাই,এটা সবাই যানে আন্দোলন তো পরের কথা
    Total Reply(0) Reply
  • Monsur Ahmed ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    আপনারা তো কোন প্রতিরোধ করতে পারলেন না।
    Total Reply(0) Reply
  • হলুদ বাতি ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
    বিএনপি নামক দলটি যদি বাংলাদেশে না থাক্তো তাইলে আওয়ামীলীগ এতদিন দেশ চালাতে পারতোনা
    Total Reply(0) Reply
  • Matir Manus Yes ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
    রাষ্ট্রকে পবিত্র হাতে ধরতে হয়।
    Total Reply(0) Reply
  • Kamruz Zaman ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
    OUR ELECTION IS RAPED BY OUR GOVERNMENT. WE COULDN'T TO VOTE.
    Total Reply(0) Reply
  • Enamul Haq ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    ভোট ডাকাতি করে ভাল সাজার ভান করছে আওয়ামী গুন্ডারা। 1
    Total Reply(0) Reply
  • Nurul Alom ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    right
    Total Reply(0) Reply
  • Sara Morgan ৯ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    Good sigh. They will come to power today or tomorrow. Only 10% people support AL who are directly beneficiaries from the government. 90% people have no reasons to support AL. Now question is why they would support opposition? Answer is to get their voting rights back!
    Total Reply(0) Reply
  • miraj ৯ জানুয়ারি, ২০১৯, ১০:৫২ এএম says : 0
    amra sobai daklam vot jalieati hoisa but sanbadik daklona tv chanel o kiso bollona pasar shata baimani korsa ara
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ