Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটে অনিয়ম, দমন পীড়ন ও সহিংসতার স্বচ্ছ তদন্ত চায় সুইজারল্যান্ড

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ১২:২১ পিএম

ভোটের দিনসহ নির্বাচনী প্রচারণাকালীন যাবতীয় অনিয়ম, দমন-পীড়ন ও সহিংসতার পূর্ণ ও স্বচ্ছ তদন্ত চায় সুইজারল্যান্ড। রোববার পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাতে সুইস রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন এ তদন্ত চেয়েছেন। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ‘জাতীয় নির্বাচন নিয়ে আলোচনায় পররাষ্ট্র সচিবের সঙ্গে সুইস রাষ্ট্রদূতের সাক্ষাৎ’ শীর্ষক ওই বিজ্ঞপ্তিতে বলা হয়- ৬ই জানুয়ারি রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেখানে রাষ্ট্রদূত সচিবকে জানিয়েছেন- সুইজারল্যান্ড বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বিষয়ে অবহিত। নির্বাচনী প্রক্রিয়ায় সব দলের অংশগ্রহণে তার দেশ খুশি। তবে ওই নির্বাচনের আগে ও ভোটের দিনে যে ‘অপ্রয়োজনীয় দুর্ভোগ-দুর্গতি এবং যন্ত্রণা’ হয়েছে তার জন্য সুইজারল্যান্ড মর্মাহত।
ভোট ও ভোটের প্রচারণাকালীন নানা ঘটনা লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এমন সব অনিয়ম, দমন-পীড়নের অভিযোগ আইনের শাসন মতে পূর্ণ ও স্বচ্ছ তদন্ত হওয়া জরুরি।
রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন- তার দেশ বিশ্বাস করে নতুন সরকার গণতান্ত্রিক মূল্যবোধ, যার ভিত্তিতে এ নির্বাচন হয়েছে সেটি সমুন্নত রাখবে। একইসঙ্গে, মানুষের মৌলিক স্বাধীনতা ও মানবাধিকারকে সমুন্নত রেখে গণতন্ত্রের পথে মানুষের অগ্রযাত্রাকে সমর্থন দিয়ে যাবে। সুইজারল্যান্ড বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বকে অব্যাহত রাখবে বলেও পররাষ্ট্র সচিবকে আশ্বস্ত করেন রাষ্ট্রদূত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ