Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আজ বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছি আমরা। অমোঘ মহাকালের নিয়ম মেনে আজ কাকভোরেই প্রকাশ্যে আড়াল হতে চলেছে সূর্য। বিজ্ঞানীরা জানিয়েছেন, এবার সূর্য গ্রহণের শিকার হবে আংশিক।
রাশিয়া, থাইল্যান্ড, চীন, জাপানসহ পূর্ব এশিয়ার একাধিক দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে। তবে এবার পূর্ণগ্রাসের মুখে নেই সূর্য, আংশিক গ্রহণ হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। উত্তর-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগর জুড়ে চলবে গ্রহণ দশা।
সূর্য যেহেতু আংশিক আড়াল হবে, তাই অর্ধচন্দ্রাকার আকৃতি ধারণ করবে। তবে এটি সূর্য, চাঁদ ও পৃথিবীর অবস্থানের ওপর নির্ভর করে থাকে। চলতি বছরে আরও দুটি সূর্যগ্রহণের সাক্ষী থাকবে পৃথিবী।
আংশিক সূর্যগ্রহণ কী? সম্পূর্ণ সূর্যগ্রহণের থেকে এটি কেন আলাদা?
সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে হলে তবেই ঘটে গ্রহণ। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না কিছু সময়ের জন্য। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।
ইউনিভার্সাল টাইম অনুযায়ী আংশিক সূর্য গ্রহণ আজ শুরু হবে ২৩:৩৪:০৮ ইউটিসি চলবে ০৩:৪৮:৪৬ পর্যন্ত। বাংলাদেশ সময়ে যা প্রায় ভোর ৫টা ৩৪ মিনিট থেকে ৯.৪৮ পর্যন্ত। তবে বাংলাদেশ বা ভারত থেকে দৃশ্যমান হবে না সূর্যগ্রহণ। সাইবেরিয়া, মঙ্গোলিয়া, উত্তর-পূর্ব চীন, জাপান এবং কোরিয়াসহ পূর্ব এশিয়ার কিছু অংশ থেকে দেখা যেতে পারে। উত্তর প্রশান্ত মহাসাগরের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে দক্ষিণ-পশ্চিম আলাস্কা থেকেও দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ