Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেনা নামার পরও হামলায় বিএনপির দুই প্রার্থী আহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ৫:৩৮ পিএম

আইন শৃংখলা রক্ষাকারী পুলিশ বাহিনীর প্রতি মানুষের আস্থা বর্তমানে তলানীতে। দলীয়করণ, ক্ষমতাসীন দলের আজ্ঞাবহ ভুমিকা পালনের জন্যই বাহিনীটির ওপর আমজনতার এই আস্থাহীনতা সৃষ্টি হয়। নির্বাচনী তফসিল ঘোষণার পর নির্বাচনে এক দলীয় প্রচারণা এবং গায়েবী মামলায় ধরপাকড়ের ঘটনা সেই আস্থাহীনতাকে আরো গাঢ় করেছে। ঐক্যফ্রন্টের নেতারা অভিযোগ করছেন পুলিশ বাহিনী যেন বিএনপিকে তাদের প্রতিপক্ষ মনে করছে। লক্ষিপুর ও শরীয়তপুরে প্রচারণায় নেমে বিএনপির দুই প্রার্থী গুরুত্বর আহত হয়েছে। তারপরও সাধারণ মানুষ এখনো সেনাবাহিনীর প্রতি আস্থাশীল। রাজধানী ঢাকা থেকে শুরু করে জেলা-উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে বসবাসরত সাধারণ মানুষ মনে করে সেনাবাহিনী ভোটের মাঠে নিরপেক্ষ ভূমিকা পালন করবে। সব দল যাতে নির্ভয়ে প্রচারণা চালাতে পারে সে পরিবেশ সৃষ্টি করে ভোটারদের মধ্যে সৃষ্ট ভীতি আতঙ্ক দূর করবে। তবে খোঁজ নিয়ে জানা গেছে এখনো রাজধানী ঢাকার অনেক এলাকায় সেনাবাহিনীকে দেখা যায়নি।

দৃর্শতঃ এখন পর্যন্ত সব প্রার্থীর নির্বাচনী প্রচারণার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হয়নি। সেনাবাহিনী মাঠে নামার পরও আজ সংঘাত সংঘর্ষ এবং গুলিবর্ষনের ঘটনা ঘটেছে। লক্ষ্মীপুর-৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর গণসংযোগে হামলার ঘটনা ঘটে। তিনি সদর উপজেলার শান্তিরহাট বাজারে গণসংযোগ করতে গেলে হামলা করা হয়। এতে প্রার্থী নিজে, তিন সাংবাদিক, বিএনপি, যুবদল ও ছাত্রদলের অন্তত ৩০ জন নেতাকর্মী আহত হয়। আহতদের মধ্যে প্রার্থী শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। অন্যদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড গুলি ছুড়ে পুলিশ।
শরীয়তপুর-৩ আসনে বিএনপির প্রার্থী মিয়া নুরুদ্দিন আহমেদকে কুপিয়ে গুরুতরভাবে জখম করেছে দুর্বৃত্তরা। চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় নেয়া হয়েছে। তিনি আজ দুপুরে গোসাইরহাট উপজেলার কুদালপুর থেকে মিছিল করে উপজেলা সদরে যাওয়ার পথে এ হামলার ঘটনা ঘটে। জেলা বিএনপি মহিলা দলে আহ্বায়ক আসমাউল হুসনা জানান, দুপুর পৌনে ১২টার দিকে মিছিলটি সদরের পট্টি এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা লাঠি নিয়ে হামলা চালায়। এতে নুরুদ্দিন মাথা ও ঘাড়ে আঘাত পান। আহত হন দলের আরও অন্তত ২৫ নেতাকর্মী।
নোয়াখালী-৫ আসনের বিএনপির প্রার্থী ব্যারিষ্টার মওদুদ আহমদের গাড়ী বহরে হামলার ঘটনা ঘটেছে। বেলা সোয়া ১১টার দিকে এই ঘটনা ঘটে। মওদুদ আহমদের ব্যক্তিগত সহকারি মমিনুর রহমান সুজন অভিযোগ করে বলেন, সকালে পেশকারহাট, বামনী ও মুছাপুরের উদ্দেশ্যে প্রার্থীসহ আমরা গাড়ী বহর নিয়ে বের হই। পথে নতুন বাজার এলাকায় পৌঁছলে পিছন থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা গাড়ীতে অর্তকিত হামলা চালায়। এসময় তারা পিছনে থাকা দু’টি গাড়ী ভাঙচুর ও ৫ নেতাকর্মীকে পিটিয়ে জখম করে।

যশোর, চাঁদপুরেও হামলার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। একই সঙ্গে সারাদেশে গ্রাম পর্যায়ে ধানের শীষ প্রতীকের নেতকার্মীদের ব্যাপকহারে গ্রেফতার করছে পুলিশ। সিইসি কে এম নুরুল হুদা বলেছেন, সেনাবাহিনী মোতায়েনের মাধ্যমে ভোটারদের মধ্যে ভোটের আস্থা ফিরে আসবে। স্ববিরোধী কথাবার্তা এবং পক্ষপাতমূলক আচরণের কারণে সিইসি সংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করেছেন। তবে সাধারণ মানুষ প্রত্যাশা করে সেনাবাহিনী দেশের সম্পদ। সেনাবাহিনী কোনো দলের প্রতিষ্ঠান নয়। অতীতে যারা যেভাবে জনগণের পাশে থেকে নিরপেক্ষ ভাবে দায়িত্ব পালন করেছেন, এবারও তাই করবেন। জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে সেনাবাহিনী এই ১০দিন ভুমিকা রাখবে। নির্বাচন বিশেষজ্ঞরা বলেছেন, প্রশাসন ও পুলিশ বাহিনীকে ব্যবহার করে আবারও এক দলীয় ভোটের প্রস্তুতি চলছে। কিন্তু সেনাবাহিনী নিরপেক্ষ নির্বাচনে সহায়তা করে আন্তর্জাতিক পর্যায়ে দেশের ভাবমূর্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে। 



 

Show all comments
  • Ahmed Moha ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৪ পিএম says : 0
    Sena bahini namar poro awamilig tandob korche, ader pura talika sena bahini Ke din, jar jar aubosthan theke
    Total Reply(0) Reply
  • Zulfiqar Ahmed ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৫ পিএম says : 0
    দেশের মানুষের একমাত্র আস্থার প্রতীক সেনাবাহিনী নামার পরও এই ধরনের হামলা কোনো ভাবেই মেনে নেয়া যায় না। আশা করবো সেনাবাহিনী এ বিষয়ে ভূমিকা রাখবে।
    Total Reply(0) Reply
  • আমিন মুন্সি ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৬ পিএম says : 0
    খুবই দু:খজনক। দ্রুত সেনাবহিনীকে এসব দুর্বৃত্তের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। নতুবা দেশের মানুষ হতাশ হবে।
    Total Reply(0) Reply
  • রুবেল ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৭ পিএম says : 0
    দেশের এই ক্রান্তিলগ্নে মানুষ এখনও সেনাবহিনীকের পূর্ণভাবে বিশ্বাস করে। অতএব সেনাবাহিনীকে তাদের সেই বিশ্বাসের মর্যাদা রাখা দরকার।
    Total Reply(0) Reply
  • করিম আবদুল জাব্বার ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৮ পিএম says : 0
    সেনাবহিনী কেবল আজকে নামলো মাত্র। আমার বিশ্বাস তারা দ্রুত কার্যকর ভূমিকা রাখবে। সব প্রার্থীরা সমান প্রচারণার সুযোগ পাবে।
    Total Reply(0) Reply
  • মুস্তাফিজ ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৯ পিএম says : 0
    সেনাবাহিনী নামার পরও এই ধরনের হামলা আমাদের সত্যিই হতাশ করে। তবে এখনও পুরোপুরি আশাহত নয়। আশা করবো থেকে সেনাবাহিনী ভূমিকা রাখবে।
    Total Reply(0) Reply
  • Delwar Hossain Shapan ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৪০ পিএম says : 0
    আসল কথা হল যখন মানুষের মগজে পচন ধরে তখন তখন শরীরের কোন অংশই ঠিকমত কাজ করে না। ঠিক আমাদের এই রাষ্ট্রের ও একই অবস্থা। মূল যায়গা ঠিক না হলে কেউই স্বাধীন ভাবে কাজ করতে পারবে না। কারন সব কিছুর নিয়ন্ত্রণ একজনের হাতে আর ওখান থেকেই প্রতিটা প্রতিষ্ঠান নিয়ন্ত্রিত হয়। সুতরাং আপাতত আশান্বিত হওয়ার কিছুই দেখি না।
    Total Reply(0) Reply
  • Rahmat Shain ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৪১ পিএম says : 0
    আমার ধারণা, সেনাবাহিনী মাঠে থেকেও দলীয় কোনও লাভ হবে না। কারণ...
    Total Reply(0) Reply
  • Ashique Khan ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৪১ পিএম says : 0
    Army kono help korba na bola kono lav nai...
    Total Reply(0) Reply
  • robiul ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫২ পিএম says : 0
    সকলেই নিজ নিজ এলাকার সেনা কর্মকর্তাদের নম্বর ছড়িয়ে দিন। যাতে যে কেউ হামলার শিকার হলে সাথে সাথে সেনাবাহিনীকে জানাতে পারে।
    Total Reply(0) Reply
  • মাহবুবুর রহমান ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৩ পিএম says : 0
    সারাদেশের মানুষের প্রত্যাশা, সেনাবাহিনী নামলের হামলা বন্ধ হবে। কিন্তু আমরা এখনও হামলা দেখতে পাচ্ছি। এই ধরনের ঘটনা পুনরাবৃত্তি হলে দেশপ্রেমিক সেনা সদস্যদের সুনাম ক্ষুণ্ন হবে।
    Total Reply(0) Reply
  • আনোয়ার হোসেন বিদ্যুৎ ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৫ পিএম says : 0
    মহান আল্লাহর পরেই বাংলাদেশের মানুষের আস্তা আপনাদের উপর আছে। আপনারা দেশের হয়ে নিরপক্ষ ভাবে কাজ করবেন, এই প্রত্যাশা রইল। এই ধরনের হামলা আর দেখতে চায় না।
    Total Reply(0) Reply
  • Md-Imran Khan ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৬ পিএম says : 0
    এ অবস্থা যদি থাকে তাহলে ভোটের দিন নিরাপত্তার অভাবে কেউ কেন্দ্রেই যাবে না। মানুষের কি ঠেকা পড়ছে নিজের জীবনের ঝুকি নিয়ে আপনাদের ক্ষমতায় বসাতে ভোট দিতে কেন্দ্রে যাবে? তবে সেনাবাহিনীই পারে সেই আস্থা ফেরাতে।
    Total Reply(0) Reply
  • রিপন আলী ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৭ পিএম says : 0
    সেনাবাহিনী কোনো দলের নয়। তাই তাদেরকে নিরাপক্ষে ভূমিকা রাখতে হবে, সন্ত্রাসীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Shahzaib Hasan ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৭ পিএম says : 0
    সেনাবাহিনীকে তাদের ক্ষমতা প্রয়োগ করতে দিতে হবে।
    Total Reply(0) Reply
  • মোঃআনোয়ার হোসাইন ছাএ ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৮ পিএম says : 0
    আর নয় হামলা। নিরপেক্ষতা আশা করি সেনাবাহীনির কাছে। দ্রুত ব্যবস্থা নিন।
    Total Reply(0) Reply
  • রুবেল ২৪ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৯ পিএম says : 0
    আমি মনে করি এবারের নির্বাচন সেনাবাহিনীর জন্য নিজেদের প্রতি জনগণের আস্থা ধরে রাখার পরীক্ষা। এই পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে। নইলে দেশের মানুষ চরম হতাশ হবে।
    Total Reply(0) Reply
  • Hasan Al-Banna Jibon ২৪ ডিসেম্বর, ২০১৮, ৭:০০ পিএম says : 0
    বিশ্বাস হয় না ভাই, সেনাবাহিনী নিজেদের রক্ষায় ব্যার্থ হয়েছে। জনগণকে কি রক্ষা করবে!!!
    Total Reply(0) Reply
  • পথ হারা পথিক ২৪ ডিসেম্বর, ২০১৮, ৭:৪১ পিএম says : 0
    লাভ হলো সেনা বাহিনী এসে ?? কোন লাভ হবে না ???
    Total Reply(0) Reply
  • ২৪ ডিসেম্বর, ২০১৮, ১১:৪৬ পিএম says : 0
    ইনশাআল্লাহ, সেনা বাহিনী পারবে মানুষের নিরাপত্তা ফিরিয়ে দিতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ